১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

মুলাদীতে আড়িয়াল খাঁ নদী ভাঙ্গনে ঝুঁকির মুখে ৭০ কোটি টাকা ব্যয়ের সেতু

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মির্জা আহসান হাবিব ঃ
বরিশালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ৭০ কোটি টাকা ব্যয়ে আড়িয়াল খাঁ নদের ওপর ৪৩২ মিটার দীর্ঘ একটি পিএসসি সেতু নির্মাণ করেছে। এর মাধ্যমে বিচ্ছিন্ন উপজেলা মুলাদী ও হিজলাকে বরিশাল-ফরিদপুর-ঢাকা জাতীয় মহাসড়কের সাথে সংযুক্ত করেছে।
সরকারের ‘সাউথ-ওয়েস্টার্ন রুরাল ডেভলপমেন্ট প্রজেক্ট’ এর আওতায় এ সেতু ও সংযোগ সড়কটি নির্মিত কাজ চলছে। তবে নানা প্রতিবন্ধকতায় নির্ধারিত সময়ের প্রায় ৩ বছর পরে সেতুটি নির্মিত হলেও তা আড়িয়াল খাঁ নদ-নদী বেষ্টিত মুলাদী ও হিজলা উপজেলার আর্থ-সামাজিক ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশাবাদী এলজিইডি কর্তৃপক্ষ। প্রজেক্ট বিল্ডার্স লিমিটেড প্রায় ৬৭ কোটি টাকা ব্যয়ে মূল সেতু কাজ সম্পন্ন করেছে এবং এমএসটি-এমডিই-জেভি নামের অপর একটি প্রতিষ্ঠান ৩.৫৮ কোটি টাকা ব্যয়ে সংযোগ সড়কের নির্মাণ কাজ চলছে এ বছর এই সড়কের কাজ সম্পন্ন করবে প্রতিষ্ঠান টি।
ঢাকা-বরিশাল মহাসড়কের বাটাজোর এলাকা থেকে একটি সড়ক বিচ্ছিন্ন উপজেলা মুলাদী হয়ে অপর উপজেলা হিজলার সাথে সংযুক্ত হলেও আড়িয়াল খাঁ নদের কারণে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছিল। এ বিড়ম্বনা থেকে রক্ষা পেতে ২০১৩ সালে প্রায় আধা কিলোমিটার দীর্ঘ সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। সেতুটি হয়ে মুলাদীর নাজিরপুরের সাথে মোল্লার হাট ও কুতুপুরেরও সংযোগ সড়ক রয়েছে। ৪৩২ মিটার দৈর্ঘ্য ও ৯.৮২ মিটার প্রস্থ সেতুটিতে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত থাকবে ৭.৩০ মিটার বা ২৪ ফুট। ১১২টি পাইলের ওপর ‘প্রি-স্টেসড কংক্রিট গার্ডার’ ধরনের এ সেতুটি নির্মিত হয়েছে। আটটি ১১২ মিটার ডায়ামিটার ও ৪৮ মিটার লম্বা কাস্ট ইন সিটু পাইলের এ সেতুটিতে পিয়ার রয়েছে ১২টি। ১১.২৯১ মিটার উচ্চতার এবাটমেন্টের ৫টি স্প্যানের এ সেতুটি নির্মাণে জমি হুকুম দখল করতে হয়েছে প্রায় সাড়ে ৫ একর।
নাজিরপুর মোল্লার হাট সংযোগ সড়কটির কাজ ইতি মধ্যে শেষ, শুধু উদ্ভোধনের অপেক্ষা। অথচ, আড়িয়াল খাঁ নদী ভাঙ্গনের কবলে পড়ে সেতুটি এখন ঝুঁকির মুখে। সেতুর পাশাপাশি নদী শাসনের জন্য ব্যবস্থা না নেওয়ায় নদী ভাঙন প্রকট আকার ধারন করেছে। দ্রুত ব্যবস্থা না নিলে যে কোন সময় সেতুর মূল পিলারও ভাঙ্গনের কবলে পড়তে পারে।আড়িয়াল খাঁ নদীর ভাঙন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।
এ ব্যাপারে এলজিইডির বরিশালের নির্বাহী প্রকৌশলী জানান, আড়িয়াল খাঁ নদের ওপর এ সেতু নির্মাণে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রতি সম্মান জানিয়ে সরকার একটি অত্যন্ত ভাল উদ্যোগ গ্রহণ করে। এলজিইডি সাফল্যের সাথে সে দায়িত্ব পালন করেছে বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ