২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘রমাদানে আত্মশুদ্ধি ও অর্থশুদ্ধি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কামরুল হাসান, বাউফল প্রতিনিধি : পটুয়াখালীর বাউফলে বাউফল উন্নয়ন ফোরামের উদ্যোগে ‘রমাদানে আত্মশুদ্ধি ও অর্থশুদ্ধি’ শীর্ষক সেমিনার শুক্রবার রাতে অনলাইন প্লাটফর্ম জুম ও ফেসবুকে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর সিইও ড. মুহাম্মদ আইয়ুব মিয়া। বাউফল উন্নয়ন ফোরাম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম মাসুদের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ড. আব্দুল লতিফ মাসুম। প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন বিশিষ্ট ইসলামিক স্কলার মুফতি মোঃ আমির হামজা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশিষ্ট সমাজসেবক ও সংগঠক অধ্যাপক মোঃ শাহ আলম, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আলহাজ্ব মাওলানা আব্দুল গনি, বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি (অব) মোঃ আনোয়ার হোসাইন, বাউফল উন্নয়ন ফোরামের মহাসচিব এড. মোঃ আবুল কাশেম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাউফল উন্নয়ন ফোরামের উপদেষ্টা মাওলানা রফিকুল ইসলাম খান এবং অধ্যাপক খালিদুর রহমান, সাবেক ছাত্রনেতা মুন্তাসির মুজাহিদ, ছাত্র প্রতিনিধি আলী আজগর, মেহেদী হাসান, বাউফল উন্নয়ন ফোরামের ছাত্র উপদেষ্টা মো. আলামিন, সিদ্দিকুর রহমান, হাফেজ আরিফ হোসেন সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সূধীবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ আইয়ুব মিয়া বলেন, বাংলাদেশে যাকাত ব্যবস্থাপনায় যে দূর্ভোগ রয়েছে যা মুসলিম দেশ হিসেবে আমাদের জন্য লজ্জার বিষয়। যার ফলে যাকাত ব্যবস্থাপনায় আমরা সত্যিকার সুফল পাচ্ছি না। আমরা জানি প্রিয় রাসূল (সা) রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় এই যাকাত কার্যক্রম পরিচালনা করেছেন। তিনি এটাকে ইবাদত হিসেবে প্রত্যেক মুসলিমের সামনে পেশ করেছেন। নামাজ, রোজা, হজ্বসহ আল্লাহ নির্দেশিত সকল মৌলিক ইবাদতই পালন করা ফরজ। কিন্তু যাকাতের মত বিষয়ে আমরা রাসূলের অনুসরণে অনেক পিছিয়ে রয়েছি। আল্লাহর নির্দেশ হল আমি তাদেরকে রাষ্ট্রীয় ক্ষমতা দিলে তারা নামাজ প্রতিষ্ঠা করবে, যাকাত আদায় করবে, ন্যায়ের আদেশ করবে, অন্যায় থেকে সবাইকে বাঁচিয়ে রাখবে। একটি ইসলামী রাষ্ট্রের বৈশিষ্ট্য কি হবে তা পরিস্কার ভাবেই আমাদের সামনে আছে। অথচ আমরা সেই বিধানকে যথাযথভাবে মানতে পারছি না। তাই দারিদ্র্য বিমোচন ও জনগণের সত্যিকার সুফল নিশ্চিত করতে একজন মুসলিম ও ঈমানদার হিসেবে রাষ্ট্রে যাকাতের বিধান প্রতিষ্ঠায় কার্যকর ভুমিকা পালন করতে হবে।
প্রবন্ধকার ড. আব্দুল লতিফ মাসুম বলেন, পবিত্র ধর্মগ্রন্থ কোরআনে “যাকাত” শব্দের উল্লেখ এসেছে ৩২ বার। নামাজের পরে সবচেয়ে বেশি বার এটি উল্লেখ করা হয়েছে। যাকাত সম্পদকে পরিশুদ্ধ করে। সম্পদের যাকাত ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের একটি। প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতি বছর স্বীয় আয় ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ, যদি তা ইসলামী শরিয়ত নির্ধারিত সীমা (নিসাব পরিমাণ) অতিক্রম করে তবে গরীব-দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকে যাকাত বলা হয়। সাধারণত নির্ধারিত সীমার অধিক সম্পত্তি হিজরি ১ বছর ধরে থাকলে মোট সম্পত্তির ২.৫ শতাংশ (২.৫%) বা ১/৪০ অংশ বিতরণ করতে হয়। ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে হজ্জ্ব এবং যাকাত শুধুমাত্র শর্তসাপেক্ষ যে, তা সম্পদশালীদের জন্য ফরয।
সভাপতির বক্তব্যে ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, বাউফল উন্নয়ন ফোরাম মানবতার কল্যাণের জন্য প্রতিষ্ঠিত একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান তার প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন সামাজিক কল্যাণমূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। আজকে বাউফলের সবচেয়ে বড় সংকট কিছু মানুষ নিজের ব্যক্তি স্বার্থে এই জনপদের জনগণকে জিম্মি করে রেখেছে। তারা সাধারণ মানুষের কথা ভুলে গিয়ে নিজেদের লাভ খুঁজতে গিয়েই ব্যস্ত রয়েছেন। আমরা এ অবস্থা থেকে এই জনপদকে মুক্ত করতে চাই। সম্মান ও মর্যাদার ভিত্তিতে সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমৃদ্ধ বাউফল গড়তে চাই। বাউফলের মানুষের ভাগ্যের উন্নয়নে সৎ ও যোগ্য নেতৃত্ব নির্বাচনে জনগণকে এগিয়ে আসতে হবে। আমরা বাউফল উপজেলাবাসীর কাছে দোয়া চাই, একই সাথে আবেদন করতে চাই আমাদেরকে উৎসাহ-প্রেরণা ও সমর্থন দিয়ে পাশে থাকার সুযোগ করে দিবেন।

সর্বশেষ