১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারি বিদ্যালয়ে ভর্তির নীতিমালায় সংশোধন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সংশোধন আনা হয়েছে সরকারি বিদ্যালয়ে ভর্তি নীতিমালায়। সহোদর-সহোদরা বা যমজ ভাইবোন যদি আগে থেকে অধ্যয়নরত থাকে সে ক্ষেত্রে অপরজন ভর্তি কমিটিতে আবেদন করতে পারবে। ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এ সুবিধা একটি পরিবারে সর্বোচ্চ দুই সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত এ সংক্রান্ত আবেদন জমা দেওয়া যাবে।

রবিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি হতে ৯ম শ্রেণিতে সহোদর/সহোদরা যমজ ভাই/বোনের ভর্তি সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছিল। এ আদেশের অনুচ্ছেদ ২ এর ২.৬ এ উল্লিখিত সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনের ভর্তির আবেদন নিষ্পত্তির তারিখ ১৫ জানুয়ারির পরিবর্তে ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা সংশোধনীতে বলা হয়েছে, অনুচ্ছেদ ১১.৫ অনুয়ায়ী শিক্ষা মন্ত্রণালয়ের ও অধীন দপ্তর/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মহানগর, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা থাকা সাপেক্ষে ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। আবেদনকারীর সংখ্যা বেশি হলে সেক্ষেত্রে তাদের নিজেদের মধ্যে লটারি অনুষ্ঠিত হবে। আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর দপ্তর প্রধানের/নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা নিজস্ব দপ্তরের প্রধান হলে ক্ষেক্ষেত্রে তার একধাপ উপরের ঊর্ধ্বতন কর্মকর্তার প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

অনুচ্ছেদ ১২ অনুযায়ী কোন প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোন যদি আগে থেকে সেই প্রতিষ্ঠানে অধ্যয়ররত থাকে, সেসব যমজ বা সহোদরের ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তবে এ সুবিধা কোনো দম্পতির সর্বোচ্চ দুই সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোনো প্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর বা যমজ ভাই/বোনের ভর্তির জন্য আবেদনকারীদের মধ্যে থেকে ভর্তি করাতে পারবে।

তবে আবেদন সংখ্যা অধিক হলে ভর্তি কমিটির মাধ্যমে লটারির ব্যবস্থা করতে হবে। সেখান থেকে ৫ শতাংশ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচন করা যেতে পারে। ২০২৪ সাল থেকে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় সফটওয়্যারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ