১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বরিশালে সমানে চলছে ইলিশ নিধন: মৎস অধিদপ্তরের ব্যর্থ অভিযান অব্যাহত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় বরিশালে নিষেধাজ্ঞার তোয়াক্কাই করছেন না জেলেরা। ইলিশের খনি হিসেবে পরিচিতি মেঘনাঘেরা হিজলা ও মেহেন্দীগঞ্জে শত শত জেলে নদীতে নেমে পড়েছেন। একই অবস্থা বরিশালের কীর্তনখোলা, বাবুগঞ্জের আড়িয়াল খাঁ ও সন্ধ্যা নদীতে। তাদের প্রতিরোধে হামলার শিকার হচ্ছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
বাসিন্দারা জানান, শত শত জেলে মেঘনা নদীতে নেমে পড়েছেন। উপজেলার নাছোকাঠি, আবুপুর, জানপুর, খালিসপুর এলাকায় প্রশাসনের নামে চাঁদা তোলে একটি শ্রেণি। ঢিলেঢালা অভিযানের কারণে পুরাতন হিজলাসংলগ্ন দুর্গাপুর, মৌলভীরহাট, গঙ্গাপুরে গতকালও অনেক জেলে নৌকা দেখা গেছে।
মেহেন্দীগঞ্জের মেঘনা, ইলিশা, গজারিয়া, কালাবদর নদীতে দেদার মা ইলিশ শিকার চলছে।
উজিরপুরের সন্ধ্যা নদীর শিকারপুর ব্রিজের ঢালে, চতলবাড়ি, চৌধুরীর হাট, গালা খেয়াঘাটে জেলেরা মাছ ধরছেন দেদার। একই অবস্থা পার্শ্ববর্তী বানারীপাড়ায়। বাবুগঞ্জের সন্ধ্যা, সুগন্ধা নদী এবং আড়িয়াল খাঁ নদে সমানে চলছে ইলিশ নিধন।
এ ব্যাপারে বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, জেলায় এ পর্যন্ত যেসব জেলের কারাদণ্ড হয়েছে  এর মধ্যে হিজলা ও মেহেন্দীগঞ্জে সবচেয়ে বেশি। নদীতে মাছ বেশি। এ কারণে দুষ্কৃতকারীরা উৎপাত করছেন বেশি। তিনি বলেন, শ্রমিকেরা ভাড়ায় নদীতে নেমে জাল টানছেন।

সর্বশেষ