২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আশুলিয়ায় অন্তত ১১ পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পোশাকশ্রমিকদের নূন্যতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা প্রত্যাখ্যান করে সাভারের আশুলিয়ার বেশ কয়েকটি এলাকায় শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুরের ঘটনায় অন্তত ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (১০ নভেম্বর) রাতে আশুলিয়ার জামগড়া, কাঠগড়া, বড় রাঙ্গামাটিয়া, নরসিংপুর ও নিশ্চিন্তপুর এলাকা ঘুরে দেখা যায়, এসব এলাকার বেশ কয়েকটি কারখানার মূল ফটকে টাঙানো হয়েছে বন্ধের নোটিশ।

বড় রাঙ্গামাটিয়া এলাকার টেক্স টাউন লিমিটেড ও অরনেট নিট গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সামনের ফটকে টাঙানো নোটিশে বলা হয়েছে, ৯ নভেম্বর সকাল ১০টায় ও কয়েকদিন ধরে মজুরি বাড়ানোর দাবিতে বহিরাগত পোশাকশ্রমিকরা বেআইনিভাবে কারখানার ভেতর ইট-পাটকেল নিক্ষেপ করে কারখানা ভাঙচুর ও কারখানার কাজ বন্ধ রাখাসহ কর্মস্থলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করায় কারখানার উৎপাদন কাজ মারাত্মকভাবে ব্যাহত হয়। এমতাবস্থায় কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ১০ নভেম্বর থেকে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারা মোতাবেক কারখানা অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করলো।

একই ধারা অনুসারে নরসিংহপুর ও কাঠগড়া এলাকায় কয়েকটি কারখানায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখা যায়।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, এখন পর্যন্ত (রাত সাড়ে ৯টা) ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে এমন তথ্য পাওয়া গেছে। এ সংখ্যা আরও বাড়বে।

সর্বশেষ