২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
কাঠালিয়ায় জমি বিরোধীদের জেরে কৃষক কে হত্যার চেষ্টার অভিযোগ ।। কুয়াকাটায় জেলের জালে ২৬ কেজির কোরাল বাউফলে পুলিশের সামনে আসামিকে মারধর করে পা ভেঙে দিলো বাদীপক্ষ ববির নারী কর্মকর্তাকে ধর্ষণ: পুলিশ কর্মকর্তার বিচার শুরু উজিরপুরের ৫ ইউনিয়নের শ্রমিক দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা। শনিবারও খোলা থাকবে সকল শিক্ষা প্রতিষ্ঠান খাল ও ড্রেন পরিষ্কার না করায় মশার উপদ্রব : মেয়র খোকন সেরনিয়াবাত আমতলীতে বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে কোপালো স্বামী গৌরনদীতে সিএইচসিপি’র বদলী আদেশ প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ভোলায় ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা

একুশে এর বই মেলায় এইচ আর হাবিব এর এক মোড়কে দুই নাটক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আব্দুল্লাহ আল মামুন (এ আল মামুন), বিনোদন ডেস্কঃ

ছিটমহল খ্যাত বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও থিয়েটার সংগঠক এইচ আর হাবিব এর রচনায়, ২০২৩ ইং সালের ২১ এর বই মেলায় প্রকাশিত হয়েছে দুইটি নাটক। দম চরকা এবং বিরান পার্বণ নামের নাটক দুইটি একই মোড়কে বেহুলা বাংলা প্রকাশনীর ব্যানারে প্রকাশিত হয়েছে।

বই প্রকাশের বিষয়ে এইচ আর হাবিব জানান, নাটক দুইটির মধ্যে একটি মঞ্চ নাটক। অন্যটি পথ নাটক। সমসাময়িক সামাজিক অসংগতি, তথা অসুস্থ্য সামাজিক ও রাজনৈতিক প্রতিবন্ধকতার বিষয় উঠে এসেছে নাটকের কাহিনীতে। মেলায় বেহুলা বাংলা প্রকাশনীর স্টলে গিয়ে দেখা গেছে বইটি নিয়ে পাঠক আগ্রহ বেশ। কয়েকজন থিয়েটার কর্মী পরখ করছেন বইটি।

তাদের মধ্যে ঢাকার বায়রে থেকে আসা থিয়েটার কর্মী মামুনকে জিজ্ঞেস করতেই তিনি জানান, নাটকের বই এমনিতেই খুব একটা প্রকাশিত হয় না। এইচ আর হাবিব সময়ের সাহসী নাট্যকার। তার লেখার আলাদা একটি বৈশিষ্ট্য আছে। তা গল্প নির্বাচনে কিংবা সংলাপে অপরদিকে গল্প বিন্যাসে অন্যদের চেয়ে একেবারেই আলাদা মনে হয়েছে। আগামীতে কোন থিয়েটার মঞ্চে আনতে পারে নাটকগুলো।

এইদিকে স্টল মালিক বেহুলা বাংলা প্রকাশনীর কর্নধার জানান, এইচ আর হাবিব এর আগে ছাপানো উপন্যাস বেফাঁস রাতের ভোর নিয়ে পাঠক চাহিদা ছিল বেশ। তার লেখার ভিন্নতা মূলত নাটকের বইটির প্রতিও পাঠক আগ্রহ বাড়িয়েছে।

সর্বশেষ