২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

খুলনায় বিডিঅ্যাপস হ্যাকাথনের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বানী রিপোর্ট —

বাংলাদেশের ন্যাশনাল অ্যাপস্টোর বিডিঅ্যাপস আয়োজিত মোবাইল অ্যাপ্লিকেশন প্রতিযোগিতা ‘বিডিঅ্যাপস ন্যাশনাল হ্যাকাথন ২০২২’ এর আঞ্চলিক পর্ব শুরু হয়েছে। আঞ্চলিক হ্যাকাথনটি খুলনা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছে খুলনা ও বরিশাল বিভাগের বাছাইকৃত দলগুলো।

শনিবার (৩ সেপ্টেম্বর ) হ্যাকাথনের এই পর্বে আয়োজন সহযোগী হিসেবে কাজ করেছে খুলনা ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব ।

হ্যাকাথনের এই পর্বে সর্বমোট ৭০ টি টিম অংশগ্রহণ করে। এরমধ্যে, জাতীয় পর্বে খুলনা এবং বরিশালের প্রতিনিধিত্ব করার জন্য সেরা ৭ টি দলকে নির্বাচন করা হয়। দলগুলো হলো

১। টিম নিবাস (খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)
২। ওয়েসটেক ( বরিশাল )
৩। ডক্টর সিরিয়াল বিডি ( নড়াইল )
৪। ট্রোজান হর্স ( বরিশাল বিশ্ববিদ্যালয় )
৫। পেইড পাইপার (খুলনা)
৬। টিম আলফা (বাগেরহাট)
৭। রাস টেকনোলজিস ( বরিশাল ইউনিভার্সিটি )

বিচারক হিসেবে হ্যাকাথনের এই পর্বে যুক্ত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজ এর শিক্ষকবৃন্দ।

এছাড়াও ইন্ডাস্ট্রি এক্সপার্টদের মধ্যে ছিলেন এম ডি মেহেদি হাসান ফাউন্ডার স্টার্ট-আপ খুলনা, আব্দুল্লাহ আল ফরহাদ এক্সিকিউটিভ ডিরেক্টর ক্লাউড ইনিস্টিটিউট এবং হাসানুর রহমান তানজির যাদের বক্তব্য ছিল সবার জন্য অনুপ্রেরণামূলক।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন
রবি আজিয়াটা লিমিটেড এর ম্যানেজার মোঃ রেজওয়ান আরেফিন, বিডিএপস এর বিজনেস-এনগেজমেন্ট হেড মুহাম্মাদ আলতামিশ নাবিল, অপারেশন ম্যানেজার সাহেদ সাদ উল্লাহ, হ্যাকাথনটির প্রধান সমন্বয়ক মাহির আসেফ, বরিশাল রিজিওনের কমিউনিটি এনগেজমেন্ট লিড মোঃ আশিকুর রহমান আশিক, খুলনা আঞ্চলিক রাউন্ড এর মূল সমন্বয়ক ও বিডিএপস খুলনা রিজিওনের কমিউনিটি-এনগেজমেন্ট লিড সৈয়দ ফাহাদ মাহমুদ প্রমুখ।

জাতীয় এই হ্যাকাথনের চুড়ান্ত পর্বের সেরা দশ দল পাবে সর্বমোট পাঁচ লক্ষ টাকা পুরস্কার, যার মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে দুই লক্ষ টাকা।

বিডিঅ্যাপস, রবি আজিয়াটা লিমিটেডের একটি উদ্যোগ যেটি আইসিটি বিভাগ কর্তৃক বাংলাদেশের জাতীয় অ্যাপস্টোর হিসেবে স্বীকৃত হয়েছে। এটি সম্প্রতি কমিউনিটি এনগেজমেন্টে সেরা উদ্ভাবনের বিভাগে বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। বিডিঅ্যাপস এসডিজি অন্তর্ভুক্তিতে সেরা উদ্ভাবনের বিভাগে একটি সম্মানজনক পদক পেয়েছে। প্লাটফর্মটিতে বর্তমানে ৩০,০০০ ডেভেলপার রয়েছে যারা তৈরি করেছে ৫০,০০০ এর বেশি অ্যাপ্লিকেশন।

সর্বশেষ