৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ঘূর্ণিঝড় সিত্রাং আতঙ্কে সমুদ্র পাড়ের মানুষ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ সিত্রাং’র প্রভাবে উপকূলীয় এলাকায় দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সাগর কিছুটা উত্তাল হয়ে উঠেছে। আকাশে মেঘের ঘনঘটা। বিরাজ করছে ঘুমোট আবহাওয়া। নিম্নচাপটি আস্তে আস্তে উপকূলের দিকে এগিয়ে আসার খবরে বেড়িবাঁধের বাইরে বসবাসরত জেলে ও ছিন্নমূল মানুষের মধ্যে এক ধরনের ভয় এবং শঙ্কা কাজ করছে। ইতোমধ্যে কুয়াকাটা সৈকতের ছাতা বেঞ্চ ও ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে।

জানা গেছে, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ১২টি ইউনিয়নে মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া ১৯টি মুজিবকেল্লা ও ১৫৬টি সাইক্লোন সেন্টার প্রস্তুত রাখা হয়েছে। সম্ভাব্য বিপদগ্রস্ত মানুষকে সতর্ক করার পাশাপাশি দুর্যোগ পরবর্তী উদ্ধার তৎপরতার জন্য ঘূর্ণিঝড় প্রস্ততি কর্মসূচি সিপিপি’র ১৫৮জন টিম লিডারের নেতৃত্বে ৩১৬০ জন সদস্য প্রস্তুত রয়েছে বলে উপজেলা সিপিপি’র সহকারী পরিচালক আসাদউজ্জামান জানিয়েছেন।

এদিকে, পায়রা সমুদ্র বন্দরসহ দেশের সকল সমুদ্র বন্দরকে ৩ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার চিন্ময় হাওলাদার বলেন, সম্ভাব্য সিত্রাং ঘূর্ণিঝড়ের ফলে উদ্ভূত স্বাস্থ্য পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ও চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালনার জন্য ইউনিয়ন ভিক্তিক কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে মেডিকেল টিম গঠন করা হয়েছে। খাবার সেলাইন, সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স, প্রয়োজনীয় ওষুধ ও প্রাথমিক চিকিৎসা সরঞ্জামসহ মেডিকেল টিম প্রস্তুত রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা ডাকা হয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকার মানুষকে সময়মত আশ্রয় কেন্দ্রে নেয়া ও শুকনা খাবার প্রস্তুত রাখা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

এদিকে, ‘ঘূর্ণিঝড় সিত্রাং ধেয়ে আসছে, আপনারা সরকার ও আবহাওয়া অফিসের নির্দেশ মেনে চলুন, প্রযয়োজনীয় প্রস্তুতি নিন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা সবসময় আপনাদের সেবায় পাশে আছি।’ সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি সতর্কতামূলক পোস্ট দিয়েছেন পটুয়াখালী-৪ আসনের সাংসদ অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিব এমপি। এছাড়া স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দকে ঘূর্ণিঝড়ে উপকূলের মানুষের পাশে দাঁড়াতে নির্দেশনা দিয়েছেন তিনি।

সর্বশেষ