২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্গম জনগোষ্টির স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে মিডওয়াইফ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :
মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশন এর অর্থায়নে এবং বিশ্বব্যাপী উদ্বেগ সহযোহিতায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে দ্বীপগুলির জন্য মিডওয়াইফারির নেতৃত্বে স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করতে “মিডওয়াইফ চালিত স্বাস্থ্যসেবা” শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন চরাঅঞ্চলে নারী জনগোষ্টির চিকিৎসা সেবা নিশ্চিত করতে চরফ্যাশন উপজেলা পরিষদ হল রুমে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। উক্ত সংলাপে বক্তারা উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা ধরেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পিএইচডি, কো-অর্ডিনেটর, ক্লাইমেট চেঞ্জ এন্ড হেলথ্ প্রমোশন ইউনিট, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রফেসর ডা. ইকবাল কবীর,অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব আল নোমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপপরিচালক, পরিবার পরিকল্পনা বিভাগের তাপস কুমার শীল, সহকারী পরিচালক, মোঃ শাহীন হাসান, পরিবার পরিকল্পনা, ভোলা ও ডা. আফরোজা পারভীন, সহকারী পরিচালক (সিসি), পরিবার পরিকল্পনা, ভোলা, চরফ্যাশন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, আর এমও ডা. মাহাবুব কবির ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ছালাউদ্দিন, কুকরী মুকরী ইউপি চেয়ারম্যান, অধক্ষ আবুল হাসেম মহাজন, সাকুচিয়া ইউপি চেয়ারম্যান, অলি উল্ল্যাহ কাজল।
উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চরফ্যাশন ও মনপুরা উপজেলার সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, গুরুত্বপূর্ণ সরকারী ও বেসরকারী কর্মকর্তাবৃন্দ এবং কনসার্ন ওয়াল্ডওয়াইড ও পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন সংবাদকর্মিরা।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, “দুর্গম অঞ্চলের জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজন সরকারী ও বেসরকারী সংস্থার সমন্বিত প্রচেষ্টা” এই প্রকল্পটি দুর্গম চরাঞ্চলের মানুষের বিশেষ করে মহিলাদের প্রজনন স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর পাশাপাশি তিনি এই প্রকল্পের জন্য সার্বিক সফলতা তামনা করেন এবং প্রকল্প বাস্তবায়নে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
উল্লেখ্য যে, সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশন এর অর্থায়নে এবং বিশ্বব্যাপী উদ্বেগ এর সহযোহিতায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে মিডওয়াইফারি-নেতৃত্বাধীন বাংলাদেশের দ্বীপপুঞ্জের মানুষের জন্য স্বাস্থ্য সেবা” মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে মিডওয়াইফ ও মেডিকেল এসিস্ট্যান্ট নিয়োগ প্রদান করা হয়েছে।মিডওয়াইফ প্রকল্প পরিচালিত চরের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ভোলা জেলার চরফ্যাসন ও মনপুরা উপজেলায় নারী জনগোষ্টির স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে।

সর্বশেষ