১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিলেন বরিশালের ম্যাটস শিক্ষার্থীরা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিনিধি: বঙ্গবন্ধুর স্বপ্ন তৃনমুল পর্যায়ের স্বাস্থ্য সেবা পৌছানোর লক্ষ্যে ১৯৭৩ সালে প্রস্তাবিত মেডিকেল এসিস্ট্যান্ট নামের মধ্যম মানের ডিপ্লোমা চিকিৎসক তৈরি করা হয়। বর্তমানে সরকারি ১১ টি ম্যাটস এবং ২০০ বেসরকারি ম্যাটস এ ডিপ্লোমা মেডিকেল এসিস্ট্যান্ট কোর্সটি পড়ানো হলেও নিয়োগ মেলেনি একযুগ হয়ে গেছে। উচ্চশিক্ষার কথা বঙ্গবন্ধুর ১ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় থাকলেও আজো অধরা।
এই গুলোকে সামনে রেখে সমগ্র বাংলাদেশের ম্যাটস শিক্ষার্থীরা গত ১৬ ই আগস্ট থেকে ক্লাস বর্জন করছে। তাদের আন্দোলনে সুধী সমাজ একাত্মতা পোষণ করলেও এখন পর্যন্ত মেলেনি কিংবা হয়নি কোনো সুরাহা।

দেশব্যাপী আন্দোলন এর অংশ হিসেবে ২৯ আগস্ট বেলা ১১টার দিকে বরিশালের সকল ম্যাটস শিক্ষার্থী জেলা প্রশাসক এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রেরন করেন। অন্যদিকে শিক্ষার্থীদের আন্দোলন এ একাত্মতা পোষণ করে বরিশাল সদর হাসপাতালের ইন্টার্ন ডিপ্লোমা চিকিৎসক কর্মবিরতি এর ঘোষণা দিয়েছে। তারা সবাই ইন্টার্নিশিপ বহাল সহ নতুন তৈরি করা কারিকুলাম সংশোধন সহ ৪ দফা দাবীতে ঐক্য মত পোষন করেন।
আন্দোলনরত শিক্ষার্থী আকাশ জানান, মৌলিক অধিকার গুলোর একটি শিক্ষা হলেও ১৯৭৩ সালে উচ্চশিক্ষা প্রস্তাবিত হলেও আদৌ আজো বাস্তবায়ন হয়নি, বরং নীতিনির্ধারণী কর্তৃপক্ষ ১ বছরের ইন্টার্নশীপ বাতিল করে ডিপ্লোমা কারিকুলাম প্রকাশ করেছে যা অত্যন্ত নিন্দনীয়।
সকল সাধারণ শিক্ষার্থীর প্রধানমন্ত্রীর কাছে একটাই আকুতি, তাদের ৪ দফা দাবী বাস্তবায়ন করবেন।

সর্বশেষ