৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশালে সরকারি বরাদ্দে উন্নয়ন কাজ শুরু করলেন মেয়র খোকন সেরনিয়াবাত ৭৮দিন পর দেশে ফিরলো ৮ যুবকের লা*শ ! মঠবাড়িয়ায় সাংবাদিকের ওপর হামলা ! প্রতিবাদে মানববন্ধন দশমিনায় দুর্নীতিবিরোধী রচনা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত বরিশালে বাস শ্রমিকদের হামলার ঘটনায় দফায় দফায় বিক্ষোভ, সড়ক অবরোধ বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট’র নির্মাণ কাজ প্রায় সম্পন্ন উজিরপুরে হিটস্ট্রোকে ধান কাটা শ্রমিকের মৃত্যু বরিশাল জেলা সাংবাদিক ইউনিয়নের শোক পবিপ্রবিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে কর্মশালা ও আলোচনা সভা। দুমকি উপজেলা নির্বাচনের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল।

বরিশালে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে ১২৮ জেলের কারাদণ্ড

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী:মা ইলিশ রক্ষা অভিযানের গেলো চারদিনে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে গোটা বরিশাল বিভাগে ১২৮ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।
‍এছাড়া এ পর্যন্ত ১৮ লাখ মিটারের বেশি অবৈধ জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য ৩ কোটি ৬৬ লাখ টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

মঙ্গলবার (১১ অক্টোবর) বেলা পৌনে ১২ টায় বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন। তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ‍কা‍উকে ‍এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

যদিও অভিযানে মাঝেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খা, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছে অসাধু জেলেরা। জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা ও পুলিশ প্রশাসন।

আর সংকটের মধ্যেই মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ১৫৬ টি মোবাইল কোর্ট বসে।অভিযান পরিচালিত হয় ৫৯৯ টি। ‍এসব অভিযান থেকে ১ হাজার ১৫৭ কেজি ইলিশ জব্দ করা হয়।এছাড়া ১৪৪ টি মামলায় প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা এবং ১২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। আর নিলামকৃত আয় হয়েছে ৩৩ হাজার ৫ শত টাকা।

মৎস অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে ‍আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা কালে ১৫৪ টি ‍অবতরণ কেন্দ্র, ১ হাজার ২৪ টি মাছঘাট, ১ হাজার ৯৫৭ টি ‍আড়ত,, ১ হাজার ২১৮ টি বাজার পরিদর্শন করা হয়। ‍

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

সর্বশেষ