২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
কাঠালিয়ায় জমি বিরোধীদের জেরে কৃষক কে হত্যার চেষ্টার অভিযোগ ।। কুয়াকাটায় জেলের জালে ২৬ কেজির কোরাল বাউফলে পুলিশের সামনে আসামিকে মারধর করে পা ভেঙে দিলো বাদীপক্ষ ববির নারী কর্মকর্তাকে ধর্ষণ: পুলিশ কর্মকর্তার বিচার শুরু উজিরপুরের ৫ ইউনিয়নের শ্রমিক দলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা। শনিবারও খোলা থাকবে সকল শিক্ষা প্রতিষ্ঠান খাল ও ড্রেন পরিষ্কার না করায় মশার উপদ্রব : মেয়র খোকন সেরনিয়াবাত আমতলীতে বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে কোপালো স্বামী গৌরনদীতে সিএইচসিপি’র বদলী আদেশ প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ভোলায় ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা

মেহেন্দিগঞ্জ ও বাকেরগঞ্জে প্রশাসনের দ্বারস্থ হয়ে হুমকিতে অর্ধশত নারী-পুরুষ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: ছোট বোনের দায়েরকৃত প্রথম মামলার আদালতের আদেশ বিপক্ষে যাওয়ায় প্রতিপক্ষকে দমাতে একই আদালতে বড় বোনকে বাদী করে একই অভিযোগে পুন:রায় মামলা দিয়ে একটি অসহায় পরিবারকে হয়রানি করার অভিযোগ উঠেছে দুই বোনের বিরুদ্ধে।
এছাড়াও তাদের বিরুদ্ধে স্থানীয় বাসিন্দাদের নামে পাঁচটি মিথ্যা মামলা দিয়ে বিভিন্ন ধরনের হয়রানির অভিযোগও রয়েছে।
এসব ঘটনায় স্থানীয় পৌরসভার মেয়র ও সকল কাউন্সিলরের সুপারিশে অর্ধশত বাসিন্দা লিখিত অভিযোগ দিয়েছেন বরিশাল জেলা প্রশাসক বরাবরে।  অভিযোগকারি অর্ধশত ভুক্তভোগি নারী-পুরুষ জেলা প্রশাসনের দ্বারস্থ হয়ে আইনী সহায়তার পরিবর্তে অভিযুক্ত দুই বোনের প্রতিনিয়ত দেখে নেওয়ার হুমকি পাচ্ছে।

অপরদিকে বাকেরগঞ্জ উপজেলার ১নং চরামদ্দি ইউনিয়নের উত্তর সঠিখোলা গ্রামে সরকারী কালভার্ট আটকিয়ে বালু ভরাট করায় মাসব্যাপী পানিবন্দি অবস্থায় থাকা পরিবারগুলো ইউএও’র কাছে লিখিত অভিযোগ দেয়। এটাই যেন তাদের এখন কাল হয়ে দাড়িয়েছে। পানি অপসারনের কোন ব্যবস্থা নেয়া তো দুরের কথা, উল্টো চরামদ্দি ইউপি চেয়ারম্যান ও মেম্বারের রোষানলে পরেছেন তারা। হুমকি ধামকি দিয়েই ক্ষ্যান্ত হননি আরিফ মেম্বার, ১৬ হাজার টাকা দিলে সমাধান করা হবে, নইলে ইউএনওর কাছে গিয়ে যা পারেন করেন। এমনটা সাফ জানিয়ে দিয়েছেন ৯নং ওয়ার্ড মেম্বার আরিফুর রহমান। এসব কথা উল্লেখ করে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীলকে সরেজমিনে এসে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ভুক্তভোগী শিরিন বেগম। কিন্তু দীর্ঘদিনেও তেমন কোন দৃশ্যমান পদক্ষেপ নেননি বাকেরগঞ্জের ইউএনও।

ওদিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার পৌর সদরের ৩ নম্বর ওয়ার্ড আম্বিকার এলাকার ভুক্তভোগিরা সকলেই একই এলাকার বাসিন্দা।
অভিযুক্ত দুই নারী একই এলাকার মৃত সুলতান আহমেদ হাওলাদারের মেয়ে আলেয়া বেগম ও নাসিমা আক্তার ওরফে উম্মে কুলসুম।
জেলা প্রশাসনে লিখিত অভিযোগ ও মামলা সূত্রে জানা যায়, মেহেন্দিগঞ্জ পৌর সদরের আম্বিকার এলাকার মৃত হাবিবুর রহমান সিকদারের রেখে যাওয়া বসতঘর বসবাস অনুপযোগি হয়ে পড়ায় তার পুত্র মো. মনির সিকদার পূর্বের স্থানে আধাপাকা ঘর নির্মাণ করতে গিয়ে পাশ্ববর্তী দুই বোনের হয়রানিমূলক মামলার শিকার হয়।
গত ২২ মার্চ বরিশাল বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে আলেয়া বেগম বাদী হয়ে মৃত হাবিবুর রহমানের বৃদ্ধ স্ত্রী এবং তার ৮ ছেলে-মেয়ের নামে একটি মামলা দায়ের করে। যার নং-৩৭/২০২২। আদালতের নির্দেশে মেহেন্দিগঞ্জ সদর ভূমি সহকারি কর্মকর্তা বাসুদেব বিশ্বাস তদন্ত প্রতিবেদন দাখিল করলে আদালত বিবাদীগনকে তাদের নির্মাণাধীন ঘর তোলার জন্য নির্দেশ প্রদান করেন।
এদিকে আদালতের আদেশ বাদী আলেয়ার বিপক্ষে যাওয়ায় বিবাদীগনকে হয়রানি অব্যহত রাখতে একই অভিযোগে গত ২২ আগষ্ট একই আদালতে পূন:রায় মামলা করেন। যার নং-৯১/২০২২। আদালতের নির্দেশে একইভাবে ইউনিয়ন ভূমি কর্মকর্তা পূর্বের ন্যায় তদন্ত প্রতিবেদন দেন। আদালত বিবাদীগনকে ঘর নির্মাণ বন্ধ রাখতে বলায় পুরো পরিবার একটি রান্না ঘরে মানবেতরভাবে বসবাস করছেন।
লিখিত অভিযোগে জানা যায়, অভিযুক্ত দুই বোন মিলে স্থানীয় বাসিন্দাদের একের পর এক মামলা দিয়ে হয়রানি করায় স্থানীয় মেহেন্দিগঞ্জ পৌর মেয়র ও সকল কাউন্সিলরদের সুপারিশ নিয়ে গত ৫ জুন এবং ২২ সেপ্টেম্বর বরিশাল জেলা প্রশাসক বরাবরে দুটি লিখিত অভিযোগ দিয়েছেন।
তবে এসব অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত আলেয়া বেগম বলেন, আমার পৈত্রিক জমি জোড়পূর্বক দখল করায় আদালতের দ্বারস্থ হয়েছি। বিচারক দ্বিতীয়বার মামলা নিতে না চাওয়ায় দুই বোন কান্নাকাটি করায় দুদিন পর মামলা নিয়েছে।
বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতের পেশকার কামরুল ইসলাম বলেন, একই অভিযোগে দ্বিতীয়বার মামলা দাখিল করলে বিচারক তা গ্রহণ করতে চায়নি। পরবর্তীতেতে দুইদিন পর মামলাটি নিয়েছে।
মেহেন্দিগঞ্জ পৌর মেয়র কামাল উদ্দিন খান বলেন, অভিযুক্ত দুই নারীর অত্যাচারে পৌরবাসি অতিষ্ঠ। এহেন কোনো কর্মকান্ড নেই, যা তারা করেনি। এলাকাবাসি প্রশাসনের নিকট অভিযোগ দিয়েছে; সেখানে আমি ও আমার কাউন্সিলরগন ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছি।
বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, অভিযোগ পেয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছি। কি ধরনের ব্যবস্থা নিয়েছে তা আমার জানা নেই। জেনে পদক্ষেপ নেয়া হবে।

সর্বশেষ