১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

লাইট-এসি বন্ধ রেখে সংসদীয় কমিটির বৈঠক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

চলমান বৈশ্বিক পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষের সব বৈদ্যুতিক বাতি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বন্ধ রেখে বৈঠক করেছে সংসদীয় কমিটি। কমিটির পক্ষ থেকে এটা অনুসরণের জন্য অন্যদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরের কার্যক্রম ও দেশের সার্বিক বিদ্যুৎ ব্যবস্থাপনায় এর ভূমিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এসময় বিদ্যুতের ক্যাপাসিটি চার্জ প্রদান সম্পর্কিত তথ্য তালিকা কমিটিতে উপস্থাপন করা হয়। এ নিয়ে আলোচনা শেষে বিদ্যুৎ কেন্দ্রগুলোর ঋণের বিপরীতে ঋণ ও ঋণের সুদ পরিশোধ করার পরামর্শ দেওয়া হয়।
বৈঠকে সরকারি স্থাপনাগুলোতে জরুরি ভিত্তিতে এনার্জি অডিট করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া ইতোমধ্যে সমাপ্ত হয়ে যাওয়া বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত যানবাহনসমূহ থেকে কয়েকটি প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরকে বরাদ্দ দেওয়ার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম ও নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ