৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
রাজাপুরের তারাবুনিয়ায় যুবককে হত্যা চেষ্টার অভিযোগ! গলাচিপায় মহান বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত ব্যাংক গুজবে কান দেবেন না: প্রধানমন্ত্রী হারিয়ে যাওয়া ১০ টি স্মার্ট ফোন উদ্ধার করলো ভোলা পুলিশ  বরিশাল নগরীতে জেনারেল ডায়াগনস্টিক এবং পাঁচটি ফার্মেসিকে জরিমানা ! গলাচিপায় বকুলবাড়িয়া ইউনিয়ন আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত গলাচিপায় মিথ্যা রাজাকার পুত্র বলে প্রচার করায় কোটি টাকার মানহানী মামলা অসংখ্য মানুষের চোখের জলে বিদায় নিলেন ডায়নামিক জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। ২৮তম ট্রাব অ্যাওয়ার্ড ২০২২ মনোনয়ন পেলেন যারা মহিলা নেত্রী উপরে হামলার প্রতিবাদে দশমিনায় মানববন্ধন

বরিশালে বিলের জলে চায়না দুয়ারী, হুমকির মূখে জীব বৈচিত্র

নিজস্ব প্রতিবেদক ::: বিলাঞ্চলে কারেন্ট জাল ব্যবহারের চেয়েও ভয়াবহ আকারে বৃদ্ধি পেয়েছে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল। এতে দেশীয় মাছসহ জলজ জীব-বৈচিত্র ব্যাপক ভাবে হুমকির মুখে পরেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশালের আগৈলঝাড়া, গৌরনদী ও উজিরপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে চায়না দুয়ারী জাল। গ্রামীন হাট-বাজারগুলোতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব জাল বিক্রি করে যাচ্ছেন একশ্রেনীর অসাধু ব্যবসায়ীরা। ছোট থেকে বড় সব ধরনের মাছ এ জালে আটকা পরায় মৎস্যজীবিদের কাছে চায়না দুয়ারী জনপ্রিয় হয়ে উঠছে।

গৌরনদী উপজেলার হাপানিয়া গ্রামের মৎস্যজীবি আলী হোসেন জানান, দীর্ঘবছর যাবত খাল-বিল থেকে মৎস্য আহরন করে জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু বর্তমানে চায়না জাল প্রকৃত মৎস্যজীবিদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ জালের বিস্তার রোধ করতে না পারলে ভবিষ্যতে খাল-বিলে কোন মাছ খুজে পাওয়া যাবেনা।

এবিষয়ে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার আবুল হাসেম জানান, ইতিমধ্যে উপজেলার একাধিক বিলে অভিযান চালিয়ে বেশ কিছু চায়না জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। পাশাপাশি মৎজীবিদের সচেতন করে তোলা হচ্ছে। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, নিষিদ্ধ চায়না জাল বিক্রি বন্ধে হাট-বাজারগুলোতে অভিযান অব্যাহত রয়েছে। এছাড়াও যাতে কোন ব্যবসায়ী এ জাল বিক্রি করতে না পারে সেজন্য মৎস্য কর্মকর্তাদের নজরদারি বৃদ্ধির জন্য নির্দেশ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ