২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে কম্পিউটারের শর্টকোর্স রাখার দাবিতে বরিশালে মানববন্ধন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় কম্পিউটারের চলমান শর্টকোর্স বহালরাখার দাবিতে মানববন্ধন করেছে ‘শট কোর্স ঐক্য পরিষদ’ বরিশাল জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালক। ২ অক্টোবররোববার সকাল ১০ টায় বরিশাল প্রেসক্লাবের সামনে এই দাবিতেমানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে বরিশাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।
মানববন্ধনে বক্তব্য রাখেন কাজী কম্পিউটারের পরিচালক কাজী এমদাদুল হক, সাতরং সিস্টেমস্’র পরিচালকআযাদ আলাউদ্দীন, ছালাম তালুকদার, বানারীপাড়া মডেল টেকনিক্যাল ইনস্টিটিউট’র পরিচালকভবরঞ্জন সরকার,রিভাইভ আই.আই.টি এস’র পরিচালক এম সাব্বির নেওয়াজ সাগর,বিএসআইট’র পরিচালক মো. নাঈম, মাইক্রোটেক কম্পিউটার একাডেমির পরিচালক মো. রুশলাক লিটন, সামসুদ্দিন মুন্সী কারিগরি বিদ্যালয়’র পরিচালক মো. কামাল উদ্দিন, আইসিটি ওয়ার্ড ’র পরিচালক জাহিদুল হক,পল্লব কম্পিউটারের পরিচালক প্রমথ রঞ্জন গোমস্তা, রাবেয়া কম্পিউটারের পরিচালক মো. গোলাম সরোয়ার, ফরচুর ট্রেনিং ইন্সটিটিউট’র পরিচালক মো. মনিরুজ্জামান, জনতা কম্পিউটার প্রশিক্ষণ ইন্সটিটিউট’র পরিচালক আ. ছালাম তালুকদার, চাখার মাল্টিমিডিয়া ইন্সটিউট’র পরিচালক আবদুল জলিল প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন- ২০০৩ সালে সরকার কর্তৃক নট্রামস এর অ্যাফিলিয়েশন বন্ধ হলে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আফিলিয়েশন ক্ষমতাধীনে আবদ্ধ হয়ে বোর্ডের নীতিমালা, প্রবিধান ও শিক্ষার্থীদের পাঠ্যক্রম অনুসরণে স্ব-উদ্যোগে প্রতিষ্ঠিত ও স্ব-অর্থায়ণে পরিচালিত প্রতিষ্ঠান সমূহে বোর্ডের সকল কারিকুলাম মেনে আমরা ৩৬০ ঘন্টা বা ৩/৬ মাস মেয়াদি এ প্রশিক্ষণ পরিচালনা করছি।
বর্তমানে স্ব-অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত প্রতিষ্ঠানের সংখ্যা প্রায়৩৭০০। এসকল প্রতিষ্ঠানে প্রতিবছর প্রায় ৩ লক্ষ শিক্ষিত এবং উচ্চ শিক্ষিত বেকার যুবক-যুবতী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করেন। এ দক্ষ জনশক্তি দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কল-কারখানা, কোম্পানী বা ব্যক্তি মালিকাধীন প্রতিষ্ঠানে কর্মরত থেকে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে’ কার্যকর ভূমিকা রাখছে। এমনকি পৃথিবীর বিভিন্ন দেশে অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে বৈদেশিক মূদ্রার্জনে অগ্রণী ভূমিকা পালন করছে।
বক্তারা আরো বলেন- কারিগরি শিক্ষাবোর্ড তাদের অ্যাফিলিয়েশন ক্ষমতাবলে নীতিমালা, প্রবিধান ও পরিমার্জিত অত্যাধুনিক সিলেবাস তৈরি করে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা ও প্রতিষ্ঠানের সার্বিক অবস্থা পরিদর্শন অব্যাহত রেখেছে। তারই ধারাবাহিকতায় অনলাইন নোটিশের মাধ্যমে সময়মত শিক্ষার্থীরে ভর্তি বিজ্ঞপ্তি, রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ অনুমোদিত প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান ও তদারকি, কোর্স শেষেপরীক্ষা গ্রহণ, পরীক্ষক ও নিয়ন্ত্রক কর্তৃক উত্তরপত্রে সঠিক মূল্যায়ন,পরীক্ষক কর্তৃক টেবুলেশন তৈরি করেফলাফল ঘোষণা এবং উত্তীর্ন প্রশিক্ষনার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করার কাজ সম্পন্ন করছে যা কারিগরিন্ন শিক্ষাবোর্ড সরাসরি করে থাকে।
এসব প্রতিষ্ঠান এনজিও, দাতা সংস্থা বা সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা, প্রনোদনা, ভৌত অবকাঠামো , কারিগরি প্রশিক্ষণ উপকরণ এবং ল্যাব স্থাপনের কোন সাহায্য সহায়তাও পায়নি। বর্তমানে প্রায় ২৫ হাজার প্রশিক্ষক কর্মরত রয়েছেন এসব প্রতিষ্ঠানে। মানবন্ধন শেষে বরিশাল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

সর্বশেষ