৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দুমকিতে পৈত্রিক সম্পত্তি জবর দখলের পায়তারা, ঘর ভাংচুর

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক–

পটুয়াখালীর দুমকি উপজেলায় পৈত্রিক সম্পত্তি জবর দখলে নিয়ে ভোগের পায়তারা চালাচ্ছে একটি মহল । এছাড়া উক্ত সম্পত্তিতে থাকা বসতঘর ও সীমানা বেষ্টনী ভেঙ্গে ফেলার অভিযোগ পাওয়া গেছে। গত ৫ ই নভেম্বর শনিবার দুমকি উপজেলার আংগারিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড পশ্চিম ঝাটরা গ্রামে এ ভাংচুরের ঘটনা ঘটে। অভিযোগ সূত্রে জানা যায়, আংগারিয়া মৌজার জে,এল -৫২ এস এ- ৪৯ নং খতিয়ানের দাগ নং ১২৭সহ ৩ টি দাগে এলাকার বাসিন্দা মৃত মুনিরউদ্দিন সিকদারের ছেলে আহম্মদ এর কাছ থেকে ১৪ শতাংশ জমি ক্রয় করেন একই গ্রামের মাস্টার মুজাফ্ফার আলী হাওলাদার।

যার দলিল নং ৩৩৮৯ তারিখ ২৭/০৭/৬৬ ইং অপর দলিল নং ৫৩২৭ তাং ০১/০৬/৬৭ ইং জমির পরিমাণ ১২ শতাংশ । পরবর্তীতে মৃত মুজাফ্ফর আলী হাওলাদারের ওয়ারিশগন উক্ত জমি থেকে ৮ শতাংশ জমি ভোগ দখল করে আসে। এছাড়া উক্ত জমিতে সীমানা বেষ্টনী ও একটি টিনের ঘর নির্মাণ করেন। কিন্তু গত ৫ই নভেম্বর একই এলাকার বাসিন্দা মৃত কাদের সরদারের ছেলে মোঃ কালাম ও সালাম সরদারের নেতৃত্বে ১২/১৩ জনের একটি দল বসত ঘরে হামলা চালায়। তখন সম্মত্তিতে থাকা সীমানা বেষ্টনী ও টিনের ঘর ভেঙে ফেলে এবং দখল নেয়ার চেষ্টা করে।

এসময় প্রকৃত মালিক মৃত মুজাফফর আলী হাওলাদারের ওয়ারিশগন এর উপর হামলার চেষ্টা চালায় এবং মেরে ফেলার হুমকি প্রদান করেন। এতে নিরাপত্তাহীনতায় ভুগছে ভুক্তভোগী পরিবারটি। উল্লেখ্য, গত ২৩ মার্চ উক্ত জমিতে জোরপূর্বক জবরদখল নিতে আসে কালাম সরদার গং। এমতাবস্থায় নাতি এ এস এম ইউসুফ আলী গত ২৩/৩/২২ ইং তারিখ পটুয়াখালী জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪/১৪৫ ফৌজদারি কার্য বিধি মোতাবেক একটি মামলা দায়ের করেন। যা এখনও আদালতে চলমান রয়েছে।

এছাড়াও বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি সদস্য মোঃ মিজান সরদারসহ গন্যমান্য ব্যক্তিবর্গ আপোষ মিমাংসার জন্য বহুবার চেস্টা করেছেন। কিন্তু প্রতিপক্ষ কালাম সরদার গং কারো কথা তোয়াক্কা না করে এবং আদালতকে অবমাননা করে গত ৫ নভেম্বর শনিবার এমন ভাংচুরের ঘটনা ঘটায়।

এ ব্যাপারে ভুক্তভোগী এ এস এম ইউসুফ আলী জানান, পৈতিক সূত্রে আমরা এই জমির মালিকানাসহ ভোগদখল করিয়া আসিতেছি। কিন্তু কালাম সরদার গং তারা জোরপূর্বক ক্ষমতার দাপট দেখিয়ে আমাদের জমি দখল নিতে চাইছে। তারই পরিপ্রেক্ষিতে গত ৫ ই নভেম্বর জমিতে থাকা ঘরে হামলা চালায়। এছাড়া প্রান নাশের হুমকি প্রদান করেন। যার কারনে আমরা পরিবার নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগছি। তাই এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।
অপরদেিক কয়েকমাস পূর্বে প্রতিবেশীর সাথে ঝগড়া বাধলে বেশ কয়েক জনকে কামড় দিয়ে আহত করেন কালাম সরদার। এতে মৃত কাদের সরদারের ছেলে সোবাহান সরদার, প্রতিবেশি শাকিল, সুমাইয়া, মাকসুদা, লাবুনী সহ বেশ কয়েকজন কামড়ে আহত হন। যার মামলাও চলমান রয়েছে।

এ ব্যাপারে ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ মিজান সরদার জানান, দীর্ঘদীন ধরে কালাম সরদার ও ইউসুফ আলী হাওলাদারের সাথে জমি নিয়ে ঝগড়া বিবাদ চলছে। এ নিয়ে আমি সহ গ্রামের চৌকিদার ও অন্যান্য ব্যক্তিবর্গ জমির মাপ দিয়ে বুঝিয়ে দেই।এতে ইউসুফ আলী হাওলাদার ৮ শতাংশ জমি ভোগ দখলে ছিলেন। কিন্তু কালাম সরদার না রাজি হয়। এ বিষয়টি ইউপি চেয়ারম্যান অবগত আছে। আমরা সমাধানের চেষ্টা চালাচ্ছি। উক্ত ঘটনায় একটি মামলা চলমান রয়েছে বলে তিনি জানান।

সর্বশেষ