২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্রিড়া সাংস্কৃতিক সামজিক অনুষ্ঠানগুলো প্রবাসে একটুকরো ‘বাংলাদেশ’ সৃষ্টি করে

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক: ২০২৩ সালে প্রবাসী দিবস ঘোষনা ও পালনের পর থেকে প্রবাসীরা এই দিবসকে কেন্দ্র করে প্রবাসী অনুষ্ঠানমালার ঢালি সাজাচ্ছেন। পাচ হাজারের বেশি বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানের এবিভি রক কোম্পানিতে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন ছিল চোখে পড়ার মতো্, যেখানে রাষ্ট্রদূত সহ সৌদি আরবের বড় বড় রিক্রুটিং কোম্পানির মালিকার ছিলেন। উপস্থিত সৌদিয়ানারা বাংলাদেশি শ্রমিকদের ভুয়শি প্রশংসা করেন। এ ধরেনর আয়োজনে সৌদি কোম্পানি গুলো স্পন্সর করবে বলে জানান।
তারাই ধারাবাহিকতায় প্রবাসী কোম্পানি গুলোর শ্রমিকরা ৮টি টিম গঠন করে প্রবাসী দিবস ব্যাডমিন্টন প্রতিযোগিতা আয়োজন করেন। রিয়াদ দূতাবাসের উদ্যোগে ও রিয়াদের বাংলাদেশি কারিকুলাম স্কুল ও কলেজের ইনডোর কম্পাউন্ডে। ফাইনালে নীল টিম দুই সেটে, সাদা টিমকে পরাজিত করে চ্যাম্পিয়ন ট্রপি অর্জন করেন। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডক্টর মোহাম্মদ জাবেদ পাটোয়ারী প্রধান অতিথি খেকে বিজয়িদের হাতে পুরস্কার প্রদান করেন।
এ সময় দূতাবাসের মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা, মিনিস্টার কন্সুলার এসএম রাকিব উল্লাহ, ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ গোলাম ফারুক, মিনিস্টার এইচ ও সি মোঃ বেলাল হোসেন, পলিটিকাল কাউন্সিলর মোঃ হুমায়ন কবির, শ্রম কাউন্সেলর রেজায় রাব্বি, ১ম সচিব আলমগীর হোসাইন, ১ম সচিব গোলাম ফারুক মহসিন, পাসপোর্ট উইং কাউন্সিলর জামিরুল ইসলাম, কাউন্সিলর মন্জুর মাওলা, প্রেস উইং ২য় সচিব আসাদুজ্জামান সহ অন্যান্য কর্মকর্তা, শিক্ষক- শিক্ষিকা, শিক্ষার্থি ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ওয়েজঅর্নার ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধিনে দূতাবাসের শ্রম শাখার সার্বিক সহযোগিতায় পুরস্কার বিতরণ অনুস্ঠানে বক্তব্য রাখেন শ্রম কাউন্সিলর রেজায় রাব্বি। পরিচালনা করেন সিনিয়র আইন সহয়াতা কারি আল মামুন। আইটি অপরেটর মোঃ মানিক, স্টাফ ইসমাইল, আাজাদ,,হিরা,বাবুল সহ আরো অনেকে।
বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ রিয়াদ (বাংলাদেশ কারিকুলাম) এর বিওডি চেয়ারম্যান, প্রিন্সিপাল মোঃ দেলোয়ার হোসেন, সিনিয়র শিক্ষক মোঃ খাদেমুল ইসলাম, সারোয়ার হোসেন, ফারুক হোসেন, শিক্ষিকা আক্তার হোসেন, সানজিদা বেগম, বিওডি সদস্য ও রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন, সদস্য ও আল খারাজ আওয়ামী নেতা মোছলে উদ্দিন মুন্না, বুরাইদাহ স্কুলের সাবেক বিওডি চেয়ারম্যান ও আওয়ামী নেতা মোঃ জামাল হোসেন, শিফা আওয়ামী নেতা আমির হোসেন, মোঃ মাহফুজ, নিয়মিত খেলাধুলা সাংস্কৃতিক অনুষ্ঠান হলে প্রবাসীদের মাঝে হতাশা কাটবে, অপরাধ প্রবনতা হ্রাস পাবে। গড়ে উঠবে ভ্রাতিত্বের বন্ধন। সুনাম অর্জনের মধ্যদিয়ে সৌদি আরবে কর্মি চাহিদা বাড়বে ও প্রবাসীরা রেমিট্যান্সে আরো অবদান বাড়বে। দেশিয় খেলাধুলা গুলো প্রবাসী শিক্ষার্থিদের মাঝে বিস্তার ঘটাতে শিক্ষকদের প্রতি আহব্বান জানান প্রবাসীরা।
সৌদি আরবে দূতাবাস নিজেস্ব ভবন হলেও সৌদি আরবের ৯ স্কুলের একটিরও নিজেস্ব ভবন নাই। বাংলাদেশিদের কেবল রিয়াদ, জেদ্দা, মদিনা, দাম্মাম, বুরাইদাহ স্কুল গুলো ভাড়া ভবনে শিক্ষাদান চলছে। পঞ্চম মেয়াদের শেখ হাসিনা সরকারের নতুন শিক্ষামন্ত্রীর কাছে প্রবাসী স্কুল কলেজের নিজেস্ব ভবন দাবি করেন অভিভাবকরা।

সর্বশেষ