৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরাইলি প্রেসিডেন্টের নামে মামলা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক: সুইজারল্যান্ড সফরের সময় ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। গাজায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মধ্যে এই মামলা হলো। সুইস আইনজীবীরা বিষয়টি নিশ্চিত করেছেন।
সুইজারল্যান্ডের ফেডারেল প্রসিকিউটর্স অফিস (বিএ) নিশ্চিত করেছে যে ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে তারা একটি ফৌজদারি অভিযোগ পেয়েছেন। বৃহস্পতিবার গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্য ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভায় উপস্থিত ছিলেন তিনি।
বিএ এক বিবৃতিতে জানিয়েছে, স্বাভাবিক প্রক্রিয়ায় ফৌজদারি অভিযোগগুলো এখন যাচাই করা হবে। তবে সংশ্লিষ্ট ব্যক্তি দায়মুক্তি পাবেন কিনা তা নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে তারা যোগাযোগ করছেন।
ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ আনা হয়েছে বা কারা অভিযোগ দায়ের করেছেন, তা জানানো হয়নি।
ডব্লিউইএফ আরব নিউজকে জানিয়েছে, ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধেদ অভিযোগের ব্যাপারে তাদের সাথে সুইস কর্তৃপক্ষ যোগাযোগ করেনি।
তবে অভিযোগ দায়েরের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের কথিত একটি বিবৃতি এএফপির হাতে এসেছে। ‌’লিগ্যাল অ্যাকশন অ্যাগেইনস্ট ক্রাইমস অ্যাগেইনস্ট হিউমিনিটি’ শীর্ষক ওই বিবৃতিতে বলা হয়, পরিচয় প্রকাশ না করে বেশ কয়েক ব্যক্তি বাসেল, বার্ন ও জুরিখে ইসরাইলি প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা করেছেন।
বাদিরা দক্ষিণ আফ্রিকার জাতিসঙ্ঘ আন্তর্জাতিক আদালতে আনা মামলার পাশাপাশি তাদের দায়ের করা মামলাটি বিবেচনা করার আবেদন জানান। দক্ষিণ আফ্রিকার মামলায় গাজায় গণহত্যা চালানোর জন্য ইসরাইলকে অভিযুক্ত করা হয়েছে।

সর্বশেষ