১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চোখ বেঁধে হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

জাহিদ হাসান, মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুরে বালিয়া যুব সমাজের উদ্যোগে চোখ বেঁধে হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
চোখে গামছা দিয়ে ছোটাছুটি, আবার কখনো হামাগুড়ি দিয়ে একটি হাঁসের পেছনে ছুটছে। আধা ঘণ্টার দাপাদাপিতে অবশেষে এক যুবকের হাতে ধরা দেয় হাঁসটি। সেই সঙ্গে উৎসুক মানুষ চিৎকার ও করতালি দিয়ে অভিনন্দন জানান তাঁকে। সেই যুবকটিও হাঁসটি দুই হাতে তুলে ধরে অভিনন্দনের জবাব দেন।
জানা গেছে, বাঁশিতে ফুঁ দেওয়ার সঙ্গে সঙ্গে বৃত্ত আকৃতি নেট জালের মাঝখানে একটি দেশিহাঁস ছেড়ে দেওয়া হয়। এরপর শুরু হয় হাঁস ধরার প্রতিযোগিতা।
সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বালিয়া গ্রামের বালিয়া কমিউনিটি ক্লিনিক মাঠে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে প্রতিযোগিতা শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। প্রায় দেড় ঘন্টা হাঁস ধরার দাপাদাপিতে মুখর হয়ে ওঠে হাস ধরার মাঠের চারপাশ।
আয়োজক হাবিবুর রহমান বলেন, এলাকার যুবকরা যেন বিভিন্ন খারাপ কাজ, মারামারি, নেশায় আসক্ত না হয় এজন্যই এ ব্যতিক্রম আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, আমাদের এলাকার ঐতিহ্যবাহী সব খেলা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এমন সব খেলা নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে নেট জালের ব্যারার বৃত্তের মাঝে হাঁস ধরা প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। এই খেলার তিন পর্বে প্রায় ২৫ থেকে ৩০ জন প্রতিযোগী অংশ নেন। আর খেলা উপভোগ করেন কয়েক শ মানুষ।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মস্তফাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন খান।
খেলাটি আয়োজন করেন মো. হাবিবুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা আওয়ামী লীগের কার্য নির্বাহী সদস্য রাসিদুল হক মিল্টন মোল্লা, হাজ্বী আঃ অহেদ মোল্লা, আব্দুল করিম ফকির, মো. মজলু মোল্লা, মো.বাবুল ফাকিরসহ প্রমুখ।

সর্বশেষ