২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও

আরও বিপাকে পাকিস্তান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বিপাকে পাকিস্তান। চীনের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে ইসলামাবাদের সঙ্গ ছেড়েছে সৌদি আরব। এবার ইমরান খানের দেশকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে নারাজ জার্মানিও। ইউরোপের এই দেশের কাছ থেকে সাবমেরিনের বিশেষ সরঞ্জাম কিনতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু সেই প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দেন চান্সেলার অ্যাঞ্জেলা মর্কেলের নেতৃত্বাধীন কমিটি।

জানা গেছে, জার্মানির কাছ থেকে সাবমেরিনের air independent propulsion (AIP)কিনেতে চেয়েছিল পাকিস্তান। কী AIP? বিশেষজ্ঞরা বলছেন, এই এই যন্ত্রের মাধ্যমে সাবমেরিন জলের তলায় থাকাকালীন ব্যাটারি চার্জ করতে পারে। ফলে বেশিদিন জলের তলায় থাকতে সক্ষম হয় সাবমেরিনগুলি। সাধারন সাবমেরিনের তুলনায় কয়েক সপ্তাহ বেশি জলের তলায় থাকতে সক্ষম হয় AIP থাকা সাবমেরিনগুলো। পাশাপাশি, সাবমেরিনের ডিজেল ইঞ্জিনকে আরও বেশি ক্ষমতা দেয় এই যন্ত্র। সেই এআইপি কিনতে চেয়ে জার্মানির দ্বারস্থ হয়েছিল ইমরান খানের দেশ। কিন্তু গত ৬ আগস্ট মর্কেলের নেতৃত্বাধীন জার্মান ফেডারেল নিকিউরিটি কাউন্সিল সেই আবেদন খারিজ করে দেয়।

ওয়াকিবহাল মহল বলছে, মূলত পাকিস্তানের সন্ত্রাস দমনে অনীহার কারণেই ইসলামাবাদকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে রাজি হয়নি জার্মানি। পাশাপাশি, ২০১৭ সালে কাবুলে জার্মানি দূতাবাসের কাছে ট্রাক বোমা বিস্ফোরণে অন্তত ১৫০ জনের প্রাণ গিয়েছিল। সাম্প্রতিকালে এত ভয়াবহ জঙ্গি হামলা আর কোথাও ঘটেনি। অভিযোগ উঠেছিল জঙ্গি সংগঠন হাক্কানি গোষ্ঠীর বিরুদ্ধে। আর এই হাক্কানি সন্ত্রাসবাদী গোষ্ঠীকে মদত দেয় পাকিস্তান। অথচ সেই বিস্ফোরণের সঙ্গে যুক্ত অভিযুক্তদের শনাক্ত করতে সাহায্য করেনি পাকিস্তান। একের পর এক এই ধরণের ঘটনার জেরেই এবার পাকিস্তানকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে অস্বীকার করল জার্মানি বলেঅ মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র : সংবাদ প্রতিদিন।

সর্বশেষ