২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও

জুন মাস নাকি করোনা’র চাষ ?

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী:
যে দেশে জুন মাস এলে ছোট থেকে বড় কর্তাদের ঘুম থাকে না, কিভাবে সরকারের কোষাগার খালি করা যাবে, কিভাবে ভুয়া ভাউচার তৈরি করে ৩০ তরিখের মধ্যে টাকা তুলতে হবে, নইলে টাকা ফেরত যাবে, সে দেশে প্রতিদিন হাজার মানুষ মরলেও কিছু করার থাকে না !
নিজের জীবন থেকে শেখা তাই প্রথম থেকে শুরু করি –
২০০৫ বা ২০০৬ সালের কথা । জুন মাস মানে টাকার বরাদ্দ শেষ করতে হবে। কি কিনতে হবে প্রতি বিভাগের থেকে চাহিদাপত্র চাওয়া হয়। মে মাসে আমার বিভাগের প্রধান ছিল সৎ মানুষ তিনি যা প্রয়োজন তার চেয়ে বেশি কিছু চাইতেন না, অফিসে ঠিকাদারের এজেন্সি সে বার বার স্যারের কাছে যায়, বলে স্যার চাহিদা বাড়িয়ে দেন । স্যার রাজি না কারন রোগী হবে সারাবছর ১০০ জন আর অফিসের লোকটি চাহিদা চাইতো ১০০০ জনের । তাতে তার লাভ টাকা বেশি খরচ হবে তার কমিশন বেশি হবে, ঠিকাদার বেশি লাভ করবে । এভাবে ভুল বুঝিয়ে কত কোটি টাকার রিজেন্ট যে ডেট ওভার হইছে তা নিজের চোখে দেখেছি । স্বাক্ষী চাইলে দিতে পারবো না, কারন তখন সবাই ভয়ে অস্বীকার করবে ।

এখন আসি চিকিৎসক, নার্স, মেডিকেল স্টাফ কোয়ার্টার, নিয়ে কথা বলি –
চিকিৎসক কোয়ার্টার দেখলে কান্না পাবে। বাউফল উপজেলা হাসপাতালের ডা.নুপুর গাইনী কনসালটেন্ট এর কথা হল, ভাই নিজে টাকা খরচ করে কোন মতে পানি পড়া বন্ধ করছি, বরিশালে চিকিৎসক কোয়ার্টার দেখলে মনে হবে ভুমিকম্প হয়েছে, যারা আছে একান্ত বাধ্য হয়ে সবাই আছে আর তারাই আমাদের জীবন বাঁচাচ্ছে । মানুষের মৌলিক চাহিদা যদি পূরন না থাকে তার কাছ থেকে কিভাবে আমরা সেবা আশা করি!
এখন আসি তৃতীয় শ্রেনী বা নার্সদের কোয়ার্টার নিয়ে কিছু কথা-
সরকারি অর্থ অপচয় কাহাকে বলে তা এখানে সরেজমিন পরিদর্শন না করলে বোঝা যাবে না। শেরেবাংলা মেডিকেল কলেজ স্টাফ কোয়ার্টার চাদমারিতে । সেখানে ১ বছর সাপ্লাই পানি বা খাবার পানি ছিল না। একটা অস্থায়ী পাইপ দিয়ে ইন্টানি হোস্টেল থেকে একটা লাইন এনে মসজিদের পাশে স্থাপন করে। পরে ২০১৮ ও ২০১৯ সালের জুন ফাইনাল টাকা দুটো লাইন স্থাপন করে দেওয়া হয় কিন্তু লাভ হয় নাই । কোয়ার্টার বাসী পানি পায় নাই! তাদের উদ্দেশ্য টাকা খরচ সেটা ঠিকমত হয়েছে, পানির ট্যাংক দুটো অযত্নে নস্ট হচ্ছে, তারপর আবার টেন্ডার আবার গভীর নলকূপ স্থাপন তারপর সমস্যা সমাধান!
এই কাজটি প্রথমে করলে সরকারে ১০ লাখ টাকা বেচে যেতো! তারপর আসেন বাসা মেরামত কথা বলি ২০১৯ সালের কথা – স্টাফ কোয়ার্টার মোট ফ্লাট যা তার তিন ভাগের দুভাগ খালি কেউ থাকেন না কারন বাসা ছোট বেসিক বেশি ভাড়া বেশি কাটে যাক যারা থাকেন তারা বাধ্য হয়ে থাকেন!
১৯ সালে জুন মাসে কাজ এলো করা হল এমন বাসায় যেখানে কারো নামে বরাদ্দ নেই খালি বাসা, টাইলস বসানো হল আমি অবাক হলাম সে বাসাটি এই দুবছর পযন্ত খালিই পড়ে আছে । প্রশ্ন হল কেন খালি বাসা মেরামত হল, যারা কোয়ার্টার থাকে তাদের বাসা বসবাসের অযোগ্য তারা কি দোষ করলো?
এখন আসি ২০২০ জুন – করোনা মহামারি স্টাফ কোয়ার্টার ইন্জনিয়ার, ঠিকাদার দৌড় কাজ করতে হবে রিপিয়ারিং। যেখানে সব লকডাউন তারা স্বাস্থ্য বিধি না মেনে কোয়ার্টার কাজ করছে কারন টাকা খরচ করতে হবে । এই সময় কি খুব দরকার ছিল কোয়ার্টার রং করা? আসলে জীবনের চেয়ে বিল্ডিং রং করাটা বেশি দরকার ?

১৪ জুন সকালে অফিসে গেলাম দেখি ভাল মুজাইক পাথর ভেঙ্গে কাজ করছে, আমি অবাক হয়ে জানতে চাইলাম কি হবে, লেবার যারা তারা উওর দিলো টাইলস বসানো হবে!
আমার প্রশ্ন হল যে, দেশের মানুষ এখন এত অসহায় যেখানে সরকার এত কস্ট করছে করোনা রোগী টেস্ট, ঔষধ যোগাড় করতে সেখানে কিছু অর্থপিপাসু মানুষ অপ্রয়োজনীয় অর্থ নস্ট করছে । আমি চিন্তা করছি এটা তো একটা বিন্দু পানির উদাহরণ দিলাম।
জুন ফাইনাল নামে কিছু নরপশু বাংলাদেশ কে ফাইনাল করছে এটা দেখার কেউ নাই, টাকা তো আমাদের যে টাকা খরচ হবে তা জনগণের কাজে আসতে হবে এবং যে জিনিসটা দরকার সেটাই কিনতে হবে । যে জিনিস টা প্রয়োজন তাই করতে হবে নইলে চরম শাস্তি ব্যবস্থা করতে হবে । কেননা এরা জাতির শত্রু ।

লেখক: তাহেরুল ইসলাম সুমন
সাধারণ সম্পাদক
বঙ্গবন্ধু টেকনোলজিস্ট পরিষদ, বরিশাল জেলা।

সর্বশেষ