২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও

দামে চড়া পায়রার ইলিশ!

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
মৌসুমের শুরুতেই ধরা পড়তে শুরু করেছে মিষ্টি পানির বড় আকারের ইলিশ। তবে বাজারে চাহিদার তুলনায় জোগান কম হওয়ায় দামও একটু বেশি। বরগুনা জেলার আমতলী উপজেলার পায়রা (বুড়িশ্বর) নদীর এক কেজি ওজনের এক একটি ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১২’শ টাকায়। দাম ভালো হওয়ায় জেলে ও বিক্রেতা উভয়েই খুব খুশী।

বাজার ঘুরে দেখাগেছে, এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছগুলো খুচরা বিক্রি হচ্ছে এক থেকে দেড় হাজার টাকায়। আধা কেজির একটু বেশি হলেই তার দাম ৮০০ থেকে ৯০০ টাকা। আবার মাঝেমধ্যে এক কেজি ওজনের একটি ইলিশের দাম গুনতে হচ্ছে হাজার ১২’শ টাকার বেশি।

উপজেলার বৈঠাকাটা ও গুলিশাখালী গ্রামের নাইয়াপাড়ার একাধিক জেলেরা বলেন, মাঝে মধ্যে পায়রা নদীর জেলেদের জালে কিছু বড় সাইজের ইলিশ মাছ ধরা পড়ে। তবে সবচেয়ে বড় আকারের ইলিশ ও বেশী মাছ পাওয়া যায় পায়রা (বুড়িশ্বর) নদীর সাগর মোহনায়। বর্তমানে বাজারে ইলিশের দাম ভাল পাওয়ায় তারাও খুব খুশী।

এবছর মৌসুমের শুরুতে চাহিদার তুলনায় অনেক কম ইলিশ মাছ ধরা পড়ার কারনে মহিপুর, কলাপাড়া, রাঙ্গাবালি থেকেও আমতলীর বিভিন্ন বাজারে ইলিশ মাছ আসছে। তবে ওইসব এলাকার ইলিশ নোনা পানির হওয়ায় বাজারে চাহিদা কম। তবে পায়রা নদীর মিষ্টি পানির ইলিশ মাছের স্বাদ বেশি হওয়ায় বাজারে এর চাহিদাও অনেক বেশি। এ কারনে দূর-দূরান্ত থেকে অনেক ক্রেতা এখানে মাছ কিনতে আসেন।

বরিশাল থেকে পায়রা নদীর ইলিশ মাছ কিনতে আসা ক্রেতা হাবিবুর রহমান ভূইয়া বলেন, পায়রা নদীর ইলিশ মাছ অত্যান্ত সুস্বাদু। আমতলীর মাছ বাজারে ইলিশের দাম একটু বেশী। তারপরেও মাঝে মাঝে এখানে আসি ইলিশ মাছ কিনতে। আজ দুটি এক কেজি ওজনের দুটি মাছ কিনেছি ২১’শ টাকায়।

ইলিশ জেলে নজরুল ইসলাম বলেন, তারা প্রধানত পায়রা নদীতেই মাছ ধরেন। কিন্তু এখন আর আগের মতো তাদের জালে বেশি ইলিশ মাছ ধরা পড়ছে না। তাই বাজারগুলোতে মাছের সরবরাহ কম থাকায় বাজারে ইলিশের দাম একটু বেশি।

আমতলী মাছ বাজারের বিক্রেতা আঃ বারেক প্যাদা বলেন, পায়রা (বুড়িশ্বর) নদী সমূদ্র থেকে অনেক দূরে হওয়ায় এ নদীর পানিও মিঠা। সেজন্য এ নদীর মাছও অনেক সুস্বাদু। এ কারনে দূর-দূরান্ত থেকে এখানে অনেক লোক এসে পায়রা নদীর তাজা ও বড় সাইজের ইলিশ মাছ কিনে নিয়ে যায়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান বলেন, মৌসুমের শুরুতে পায়রা নদীতে ইলিশ মাছ স্বীকার তুলনামূলক কম হওয়া ও জেলেদের জালে পর্যাপ্ত ইলিশ মাছ ধরা না পড়ায় বাজারে ইলিশের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। সরবরাহ কম থাকায় দামও একটু বেশী। তিনি আরো বলেন, নিষিদ্ধ সময়ে মাছ শিকার না হওয়ায় এখন যা ধরা পড়ছে তার আকার অনেকটা বড়।

সর্বশেষ