২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও

“পলিথিনঃ এ যেন এক সভ্য অভিশাপ”

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বিশেষ প্রতিনিধি: ‘পলিথি’ যাকে আমরা কোন ভাবেই জীবন থেকে বাদ দিতে পারছিনা। আমাদের চারদিক তাকালেই যেন এর যত্রতত্র ব্যবহার চোখে পড়ে। আমরা সবাই এর কুফল সম্পর্কে জানি। সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন ভাবে প্রতিনিয়ত আমরা পলিথিনের ব্যবহার করছি। এবং ব্যবহারের পর আমরা এখানে সেখানে ফেলে দিচ্ছি। ফলে ড্রেন, নর্দমা, খাল ভরে জলাবদ্ধতা সৃষ্টি করছে। আর এ কারনে নগরীতে বৃদ্ধি পাচ্ছে মশা মাছি সহ নানা পোকামাকড়, যাকিনা বিভিন্ন রোগের সৃষ্টি করছে। নগরীর প্রতিটি ছোট দোকান থেকে শুরু করে এমনকি সুপার সপগুলোতে এর ব্যবহার চোখে পড়ার মত। পলিথিন নিষিদ্ধ থাকলেও বিক্রেতা এমনকি ব্যবহারকারীরা যেন কোন কিছুর তোয়াক্কাই করছে না।
বিগত সময় প্রশাসন পলিথিন বিক্রির উপরে নিষেদ্ধাজ্ঞা দিয়ে থাকলেও ব্যবহারকারীর উপর কোন নিষেধাজ্ঞা প্রয়োগ করেনি। কিছুদিন পূর্বেও নগরীর চৌমাথা বাজার, নতুন বাজার, সাগরদী বাজার, রুপাতলী ইত্যাদি বাজারগুলো জেলা প্রশাসনের উদ্যোগে পলিথিন মুক্ত বাজার ঘোষণা করা হলেও এখন তা কেউই মানছে না।
এই পলিথিন ব্যবহারের ফলে বর্তমানে পাটের ব্যাগ, কাগজের ব্যাগ বিলুপ্তির পথে। বছরে দু একবার পলিথিনের ব্যাপারে কর্তৃপক্ষের উদ্যোগ থাকলেও ব্যবসায়ী এবং ব্যবহারকারীরা যেন বেপরোয়া, কোন কিছুই যেন তাদের যায় আসেনা। ঢাকা এখন পরিবেশ দূষনে বিশ্ব তালিকায় শীর্ষ স্থান দখল করে আছে। তবে বরিশালেও যদি এমন চলতে থাকে তাহলে অবস্থার অবনতি ঘটতে বেশি সময় লাগবেনা। তাই কর্তৃপক্ষের জোরালো দৃষ্টি আর্কষন করছি। অতিস্বত্তর যদি ব্যবস্থা নেওয়া না হয় তবে অবস্থা দিন দিন ভয়াবহ হয়ে উঠবে।

সর্বশেষ