২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না বরগুনায় বাড়ছে ডায়রিয়া রোগী, জায়গা নেই হাসপাতালের মেঝেতেও

বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা: ববি উপাচার্য

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একই সূত্রে গাঁথা। কারণ বঙ্গবন্ধু বাঙালির স্বাধিকার আন্দোলনকে স্বাধীনতা আন্দোলনে পরিণত করেছিলেন এবং আমাদের একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছিলেন। আমরা যদি আমাদের মন ও মননে এ বিষয়গুলোকে উপলব্ধি করে সে আলোকে জীবনকে পরিচালিত করতে পারি তাহলেই এ দেশটি ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ তথা সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে।

দিবসটি উপলক্ষে রোববার (২৬ মার্চ) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ে কীর্তনখোলা অডিটোরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এরআগে সকাল ১০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন ও ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, লাইব্রেরিয়ান, প্রাধ্যক্ষ, প্রক্টর, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

এরপর পুষ্পস্তবক অর্পণে অংশ নেয় বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বিভিন্ন বিভাগ, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদ, ববিতে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন।

এর আগে সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনসহ বিএনসিসি সদস্যদের গার্ড অব অনার গ্রহণ করেন উপাচার্য। এরপর বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত স্বাধীনতা দিবস কুইজ প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য।

দিবসটি উপলক্ষে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন ও শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপের সঞ্চালনায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ড. শফিউল আলম, প্রক্টর ড. খোরশেদ আলম, শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. রেহানা পারভীন, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. তানজীন হোসেন, গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি শাহাজাদা খান ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদের সভাপতি আরিফ সিকদার।

শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদেরর উপস্থিতিতে সভা শেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) আয়োজিত স্বাধীনতা দিবস সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে সব মুক্তিযোদ্ধা ও শহীদদের স্মরণে দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া-মোনাজাত ও মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

সর্বশেষ