৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে ‘চোখ ওঠা’ ! ড্রপ-অয়েনমেন্ট সংকট

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: বরিশাল বিভাগের বিভিন্ন জেলা উপজেলায় হঠাৎ করে বেড়েছে চোখ ওঠা রোগীর সংখ্যা। কিন্তু সেভাবে রোগ প্রতিরোধ করতে পারছেন না। ফার্মেসিগুলোয় ড্রপ সংকট ও অয়েনমেন্ট না থাকায় ভুক্তভোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে।
প্রতিবছর গ্রীষ্মে কনজাংটিভাইটিস বা চোখ ওঠা রোগের দেখা মিললেও এবার শরতে এর প্রভাব বেড়েছে। কারও কারও চোখের পাতা ফুলে লাল হয়ে যাচ্ছে, কারও চোখ থেকে অনবরত পানি ধরছে। কেউ কেউ আবার যন্ত্রণায় অস্থির।
বয়স্ক থেকে শিশু- প্রতিদিন গড়ে ১৫-২০ জন চোখের প্রদাহ রোগের চিকিৎসা নিতে আসছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।
আক্রান্তরা জানান,
জেলার সরকারি হাসপাতালগুলো ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে চোখের তেমন কোনো চিকিৎসা ব্যবস্থা না থাকায় বিপাকে পড়ছেন রোগীরা। তাই ব্যবস্থাপত্র ছাড়াই বাইরের ফার্মেসি থেকে ড্রপ কিনে ব্যবহার করছেন তারা।
বিশেষজ্ঞরা জানান, চোখ ওঠা রোগটি মূলত ছোঁয়াচে ও ভাইরাসের মাধ্যমে সংক্রমিত হয়। কনজাংটিভাইটিস বা রেড/পিংক আইও বলা হয় এ রোগকে। আক্রান্তদের কারও কারও চোখ ওঠা তিনদিনে ভালো হয়ে যায়। আবার অনেকের তিন সপ্তাহ পর্যন্ত সময় লেগে যায়।
ইয়াসিন হাসান নামে এক ব্যক্তি জানান,
চোখের এ রোগের চিকিৎসায় সরকারি হাসপাতালে তেমন কোনো সেবা পাওয়া যাচ্ছে না। তাই ফার্মেসি থেকে ড্রপ কিনতে গেলেও পাওয়া যাচ্ছে না। ড্রপ সংকট ও অয়েনমেন্ট না মেলায় ভুক্তভোগীর সংখ্যা বাড়ছে। কোনো কোনো ফার্মেসিতে ড্রপ-অয়েনমেন্ট থাকলেও অতিরিক্ত দামে বিক্রি করছে অসাধু ব্যবসায়ীরা।
স্বাস্থ্য বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সম্প্রতি সারা দেশেই চোখ ওঠা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ সময় একটু সচেতন থাকলে ভয়ের কিছু নেই। কেউ আক্রান্ত হলে তাকে বাড়িতে থাকা উচিত। তবে বিশেষ প্রয়োজনে বাইরে গেলে চোখে কালো চশমা ব্যবহার করতে হবে। তার কাছে এ রোগের পথ্য না মেলার ব্যাপারে প্রশ্ন করা হলে কোনো উত্তর দিতে পারেননি তিনি।

সর্বশেষ