৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে শহীদদের শ্রদ্ধায় হাজারো মোমবাতিতে আলোকিত বধ্যভূমি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে হাজারো মোমবাতির আলোয় আলোকিত করা হয়েছে বরিশালের ত্রিশ গোডাউন বধ্যভূমি এলাকা।

শনিবার রাত ১১টা ১০ মিনিটে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর উদ্যোগে পাক বাহিনীর নির্মম নির্যাতন ও হত্যাযজ্ঞের স্থানটিতে মোমবাতি প্রজ্জলন করা হয়।

এ সময় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, “এটা চেতনার জায়গা। এ জায়গায় আসলে আমাদের তরুণ প্রজন্ম অনুভব করে, মা বোনদের ইজ্জত নিয়ে কিভাবে হত্যা করা হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মোমবাতি প্রজ্জলন করা হয়েছে।”

রোববার স্বাধীনতা দিবসের কর্মসূচিও এখানে পালন করা হবে বলে জানান তিনি।

মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীর টর্চার সেল হিসেবে ব্যবহৃত হত বরিশাল নগরীর ত্রিশ গোডাউন ওয়াপদা কলোনীর বিভিন্ন ভবন। পরে মুক্তিযোদ্ধার দাবির মুখে স্থানটি বধ্যভূমি হিসেবে সংরক্ষণ করা হয়।

সেই টর্চার সেলে শনিবার শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের সময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে মুখরিত হয় বধ্যভূমি এলাকা।

পরে মোমবাতি প্রজ্জলন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর বলেন, “মুক্তিযুদ্ধের চেতনাবিহীন দেশ গড়া যাবে না। প্রজন্ম থেকে প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা আমরা ধরে রাখবো।”

এ ছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, “স্বাধীনতার জন্য এত রক্ত দেয়ার ইতিহাস কোথাও নেই। পাক হানাদার বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছে, সেই গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে।”

সর্বশেষ