২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ভাইস চেয়ারম্যান পদে ভোটারদের পছন্দের প্রার্থী জসিম উদ্দিন পৈত্তিক সম্পত্তি বেদখল হওয়ায় নিঃশ্ব হয়ে গেলেন নিরঞ্জন মিত্র ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা গলাচিপায় পঞ্চবটি আশ্রমে ৭দিন ব্যাপি মহানাম যজ্ঞ অনুষ্ঠিত তৃষ্ণার্ত মানুষদের বিশুদ্ধ পানি খাওয়ালো জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাবুগঞ্জে পূর্ব শত্রুতার জেরে যুবককে মারধর ।। পাথরঘাটায় মৎস্য বিভাগের অভিযানে ‘মারধর’, নদীতে ঝাঁপ দিয়ে এক জেলে নিখোঁজ এফডিসিতে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন রাঙাবালী তে সালাতুল ইসতিস্কার নামাজ ও দোয়া মোনাজাত পিরোজপুরে ভোটে অংশ নেওয়ায় দল থেকে বিএনপি নেতা বহিষ্কার

বাউফলে কুকুরের মাতৃত্বদানে বেড়ে উঠছে বিড়াল ছানা!

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মো: তোফায়েল ইসলাম মিশু, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি :: কুকুর বিড়ালের শত্রু জানতাম কিন্তু প্রকৃতির নিয়ম ভেঙ্গে কুকুর যে বিড়ালকে মাতৃত্বের স্নেহ দিতে পারে তা হয়ত জানা নেই অনেকের।

দেখা গেছে রীতিমত একটি বিড়াল ছানাকে মাতৃ ছায়ায় লালন করছে একটি পোষা কুকুর। আর এই পোষা কুকুরটির দুধ পান করে বিড়াল ছানাটির বেড়ে ওঠার এমন বিরল দৃশ্যটি দেখা গেছে পটুয়াখালীর বাউফল উপজেলার সদর স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের একটি চায়ের দোকানের পাশে।

ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, গতকাল রাত ১২টার দিকে হাসপাতালের সামনে ছোট্ট চায়ের দোকানের পাশে একটি পোষা কুকুর একটি বিড়াল ছানাকে দুগ্ধ পান করাচ্ছে। প্রতি মুহুর্তে মায়ের মমতায় আগলে রেখে একটি বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে কুকুরটি। বিড়াল ছানাটিও বেওয়ারিশ। সন্ধান নেই মা বিড়ালটির। রীতিমত কুকুরটির দুধ পান করেই বেড়ে উঠেছে ছানাটি। আর কুকুরটিও মায়া-মমতা সবকিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে বিড়াল ছানাটিকে। ছানাটিও অনায়াসে জনসম্মুখে দুধ পান করছে। পোষা কুকুরটির মালিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের সড়ক লাগোয়া চায়ের দোকানি আশরাফ হোসেন।

আশরাফ হোসেন জানান, কুকুরটি চারটি বাচ্চা প্রসব করলেও কয়েক দিনের মাথায় একে একে মারা যায় সবকয়টি বাচ্চা। একা হয়ে পড়ে মা কুকুরটি। তবে বাচ্চাগুলো মারা যাওয়ার কয়েক দিন পরেই বেওয়ারিশ ছোট্ট এক বিড়াল ছানা এসে মিলতে থাকে কুকুরটির সঙ্গে। কুকুরটিও রীতিমতো তার বাচ্চাদের হারানোর কষ্ট ভুলে বিড়াল ছানাটিকে মায়ের মমতায় দুধ পান করায়। কুকুরটির দুধ পানেই এখন বেশ বড় হয়ে উঠছে বিড়াল ছানাটি। সারাদিন একসাথে এদিক ওদিক ঘুরাফেরা করলেও রাত হলেই দোকানের পাশে এসে থাকে বিড়াল ছানাটি। কুকুরটিও চলে আসে বাচ্চাটির কাছে। প্রতিনিয়ত উৎসুক মানুষ অবাক বিষ্ময়ে দেখছে এ দৃশ্য।

উপজেলার সেভ দি বার্ড এন্ড বি এর পরিচালক এম এ বশার জানান,‘প্রকৃতির খেয়ালি বিবর্তনের সাথে সাথে জীবজন্তুরও আচরণ পরিবর্তন হচ্ছে। আশ্রয়ের প্রয়োজনে মাঝে মাঝে পশু পাখির মধ্যে এমন বিরল আচরণ ঘটতে পারে।

সর্বশেষ