১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আস্থার প্রতিদান কাজের মাধ্যমে দিতে চাই : নব-নির্বাচিত ভাইস চেয়ারম্যান জসিম বরিশাল সদর উপজেলা নির্বাচনে জামানত হারাচ্ছেন ৩ প্রার্থী ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা কবে, জানাল বিপিএসসি ৬ জুন বাজেট ঘোষণা দেশে ৩৮ দিনে বজ্রপাতে ৭৪ জনের মৃত্যু, বেশির ভাগই কৃষক আগৈলঝাড়ায় পিকআপভ্যানের ধাক্কায় স্কুলছাত্রের মৃ*ত্যু বাকেরগঞ্জে নির্বাচন কর্মকর্তা-পুলিশের ওপর হা*মলায় ঘটনায় পৃথক দুই মামলা, গ্রেপ্তার ২ বিদেশে পাঠানোর নামে অর্ধকোটি টাকা হাতিয়ে নিল পাথরঘাটার জলিল বরিশালে নদীতে বিষপ্রয়োগ করে মাছ শিকার, যুবককের ১ বছরের কারাদণ্ড চরফ্যাশনে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ২ সন্তানের জননীর অনশন

বাবুগঞ্জ মা ইলিশ রক্ষায় চলছে মাইকিং ও সচেতনতামূলক সভা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

শফিকুল ইসলাম, বাবুগঞ্জ প্রতিনিধিঃ বরিশালের বাবুগঞ্জ উপজেলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে মৎস্যজীবি,মৎস্য ব্যবসায়ী, আড়তদার ও ক্রেতাদের সচেতন করার লক্ষ্যে বিভিন্ন বাজার, বড় বড় মাছঘাট এলাকায় প্রচার প্রচারণা ও সচেতনতামূলক কার্যক্রম করে যাচ্ছেন বাবুগঞ্জ উপজেলা প্রশাসন

ছোট বড় মাছ বাজারে সচেতনামূলক সভা হবে।বিভিন্ন স্পটে ব্যানার সাটানো হয়েছে। শনিবার থেকে উপজেলার বিভিন্ন হাট বাজার ও সন্দা,সুগন্ধা, আরিয়াল খাঁ নদীতে ও ঘাট এলাকায় মাইকিং শুরু করা হয়েছে।

এর আগে রবিবার (৪ অক্টোবর) বেলা ১১ টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য কার্যালয়ের যৌথ আয়োজনে উপজেলা সভাকক্ষে ইলিশ রক্ষায় টাস্কফোর্স কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম এর সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসাঃ নুসরাত জাহান খান, উপজেলার সিনিয়র মৎস্য অফিসার মোঃ সাইদুজ্জামান, বাবুগঞ্জ উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ও টাস্কফোর্স কমিটির সদস্যগন।
এসময় উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম বলেন,প্রজনন মৌসুমে এ অভয়াশ্রমে ইলিশ মাছ নদীতে আসবে।এটা আমাদের জাতীয় সম্পদ । তাই ইলিশের প্রজনন সুরক্ষা ও বৃদ্ধিতে নিষিদ্ধকালীন ২২দিন সকলকে সরকারি আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহবান জানান। কেউ এই নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, জেলেরা যাতে নিষেধাজ্ঞা মেনে চলে সেজন্য জেলে পরিবারকে প্রতি বছর অক্টোবর মাসে তিন সপ্তাহের জন্য প্রতিটি জেলে পরিবারকে ২০ কেজি করে চাল দেয়া হচ্ছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ সাইদুজ্জামান জানান, আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, মজুদ, ক্রয়-বিক্রয়, পরিবহন, বাজারজাতকরণ, বহন সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।
তিনি জানান, ছোট বড় মাছ বাজারে সচেতনামূলক সভা হবে।বিভিন্ন স্পটে ব্যানার সাটানো হয়েছে। শনিবার থেকে উপজেলার বিভিন্ন হাট বাজার, সন্দা,সুগন্ধা, আরিয়াল খাঁ নদীতে ও ঘাট এলাকায় মাইকিং শুরু করা হয়েছে। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নদী এলাকায় মাইকিং, ব্যানার, লিফলেট বিতরণ ও অবহিতকরণ সভা করা হচ্ছে। মা ইলিশ রক্ষায় র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ মৎস্য বিভাগের সঙ্গে
সমন্বয় করে সর্বদা অভিযান অব্যহত রাখবে।

সর্বশেষ