২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরাজগঞ্জে তিনদিন ব্যাপী কৃষি-প্রযুক্তি মেলার শুভ উদ্বোধন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সেলিম শিকদার সিরাজগঞ্জঃ-

সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদ চত্বরে
২০২৩-২৪ অর্থ বছরের আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগ কর্তৃক
কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩দিন ব্যাপী কৃষি ও প্রযুক্তি মেলার শুভউদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

গত (১২ মার্চ ২০২৪)মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ হলরুমে সদর উপজেলা কৃষি অফিস ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় আয়োজিত মেলার শুভউদ্বোধনী
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনোয়ার হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন সিরাজগঞ্জ সদর ও কামরখন্দ ২ আসনের জাতীয় সংসদ সদস্য ড, জান্নাত আরা তালুকদার হেনরী।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড, জান্নাত আরা তালুকদার হেনরী এমপি তার বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশ
ক্ষেত খামারে উৎপাদন বাড়ানোর বিকল্প নেই।
উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষি খাতকে এগিয়ে নিতে হবে তবেই দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করা সম্ভব। আধুনিক প্রযুক্তির বিশ্বে এখন গরু-লাঙ্গল নিয়ে মাঠে যাওয়ায় দিন শেষ। উন্নত সুখী সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠনে দেশের কৃষি ব্যবস্থাপনাকে আধুনিক ও স্মার্ট করে গড়ে তোলার জন্য সকল প্রকার প্রযুক্তি প্রয়োগ করতে কৃষকদের প্রতি অনুরোধ জানান।
তিনি বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষিতে উৎপাদিত খাদ্য দেশের খাদ্য ঘাটতি মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে
বৈদেশিক মুদ্রা অর্জনই হবে বড় অর্জন।

করোনা পরবর্তীতে বিশ্বের অনেক স্থানে খাদ্য সংকট দেখা দিয়েছে। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশের একজন মানুষও না খেয়ে মারা যায়নি। মাননীয় প্রধানমন্ত্রী কৃষিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন বলেই কৃষিখাতে ব্যাপক সফলতা এসেছে। দেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের পথে।এখন কৃষি উৎপাদনে চলছেযান্ত্রিকীকরণ। কৃষক বাঁচলেই বাঁচবে দেশ।

অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্যে রাখেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আনোয়ার সাদাত। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ রিয়াজ উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস এম নাছিম রেজা নুর দিপু, মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা, ৮ নং কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জিয়াউর রহমান জিয়া মুন্সিসহ উপজেলা কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী ও সদর উপজেলার ১০টি ইউনিয়নের কৃষক এবং সুধিজনেরা উপস্থিত ছিলেন। মেলায় অংশ গ্রহণ করা বিভিন্ন স্টলে প্রদর্শন করা হয়েছে বিভিন্ন প্রজাতির ফলমূল, সবজি, বীজ ও প্রযুক্তিগত আধুনিক রোপন পদ্ধতি ও নিয়মাবলির লিফটেট, করে প্রদর্শন করা হয়েছে মালচিং পদ্ধতি,বসতবাড়ী সবজি চাষ,ভাসমান বীজতলা, ভাসমান সবজিচাষ পুকুরের উপরে মাচায় সবজি চাষ প্রভৃতিতে পদ্ধতি প্রদর্শন করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথিসহ সকল নেতৃবৃন্দ ও কর্মকর্তাগন মেলায় অংশ গ্রহণ করা বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
উল্লেখ্য, ৩দিন ব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার জন্যে উন্মুক্ত থাকবে বলে জানা যায়।

সর্বশেষ