২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

পিরোজপুর জেলায় ২ হাজার গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর দেয়া জমি ও ঘর প্রদান

পিরোজপুর প্রতিনিধি : ‘মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ঘোষণা বাস্তবায়নে সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পিরোজপুরে ২য় পর্যায়ে ২ হাজার ৪ জন ভ‚মিহীন-গৃহহীন পরিবারকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরের জমির দলিল ও চাবি তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
আজ রবিবার সকালে পিরোজপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির আহমেদের সভাপতিত্বে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন প্রধানমন্ত্রীর পক্ষে ঘরের জমির দলিল ও চাবি তুলে দিয়েছেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান, সদর উপজেলা চেয়ারম্যান মুজিবর রহমান খালেক, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আক্তারুজ্জামান ফুলু, সাংগঠনিক সম্পাদক জিয়াউল হাসান গাজী, সহ সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধি এবং যারা ঘর পেয়েছেন।

২য় ধাপে নির্মিত ২হাজার ৪ জন ভ‚মিহীন-গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই ক¶, ১টি রান্নাঘর, একটি স্বাস্থ্যসম্মত লেট্রিন ও বারান্দা সহ ৩০৫.৭৬ বর্গ ফুট আয়তন বিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রদান করা হয়।
এর মধ্যে পিরোজপুর সদর উপজেলায় ৩০০, নাজিরপুরে ৪০০, নেছারাবাদে ২০৪, ভান্ডারিয়ায় ৩৫০, ইন্দুরকানিতে ৩০০,কাউখালীতে২৫০ এবং মঠবাড়িয়া উপজেলায় ২০০ টি ঘর ও দলিল হস্তান্তর করা হয়। ০২ শতাংশ জমির উপর প্রতিটি ঘর তৈরীতে ব্যায় ধরা হয়েছে ১ লক্ষ ৯০ হাজার টাকা ।

গতকাল এক প্রেসব্রিফিং এ জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন সাংবাদিকদের জানান, সারা দেশের মধ্যে এক মাত্র পিরোজপুর সদর উপজেলার টোনা ইউনিয়নে সরকারী নগদ অর্থে ১.১০ জমি ক্রয় করে ৪০টি পরিবারকে পুণর্বাসিত করা হয়েছে। এ সময় জেলা প্রশাসাক জানান, পিরোজপুর জেলার ৭টি উপজেলার একজন মানুষও গৃহহীন থাকবেনা। জেলাতে আর কোন ভুমিহীন ও গৃহহীন পরিবার থাকলে প্রত্যেককে ঘরের ব্যাবস্থা করে দেয়া হবে। তিনি আরও জানান, চলতি বছরের জানুয়ারী মাসে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পিরোজপুরে প্রথম পর্যায়ে ১হাজার ১শত ৭৫ জন ভ‚মিহীন-গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ঘরের জমির দলিল ও চাবি তুলে দেওয়া হয়েছিল। এ নিয়ে জেলার ৭টি উপজেলায় সর্বমোট ৩হাজার ১শত ৭৯ জন ভ‚মিহীন-গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ঘরের জমির দলিল ও চাবি তুলে দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ