২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
করোনা কেড়ে নিলো আরও ৩৬ প্রাণ, শনাক্ত ১ হাজার ৩৭৬ রাজাপুরে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার রেক্টিফাইড স্পিরিট বিক্রির দায়ে ডাক্তারের ৬ মাস কারাদণ্ড  খেয়ার মাঝিকে মারধরের ভিডিও ভাইরালঃ মামলা নেয়নি পুলিশ সাংবাদিক সোয়েব চৌধুরীর বাবার মৃত্যু বার্ষিকীতে দোয়া মাহফিল উজিরপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম এর রাষ্ট্রীয় রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন কলাপাড়ায় মারধরে জেলে মৃত্যুর ঘটনায় ৪ পুলিশ সদস্য ক্লোজড চরফ্যাসনে পাঁচটি বইয়ের মোড়ক উম্মোচন করলেন তথ্যমন্ত্রী ভাগ্যর কি নির্মম পরিহাস!   ইলিশ চালান করতে ফিরে আসলেন লাশ হয়ে  জাতিসংঘের ৭৬তম অধিবেশনের প্রধানমন্ত্রীর যোগদান :

সংস্কৃতি ও সাংবাদিকতায় তরুণ বিপ্লবীদের একজন সবুর

মোঃ রাব্বী মোল্লা,(বাকেরগঞ্জ) বরিশালঃ

সংস্কৃতি ও সাংবাদিকতার ভুবনে তরুণ বিপ্লবীদের একজন এম.এ সবুর । ছবি আঁকা, গল্প, কবিতা, অভিনয়, আবৃত্তি, উপাস্থাপন, গ্রাফিক্স ডিজাইন, নাট্য পরিচালনাসহ সব কিছুতেই রয়েছে তার প্রতিভার ছাঁয়া।

এই প্রতিভান সাংবাদিক ১৯৮৪ সালে ১লা ফেব্রুয়ারী বরিশাল জেলার বাকেরগঞ্জে উপজেলার ১৪ নং নিয়ামতি ইউনিয়নে চামটা নুতান বাজার গ্রামে ঐতিহ্যবাহী মুন্সি বাড়িতে তিনি জন্মগ্রহন করেন। পিতা মোঃ হুমায়ুন কবির (আবু মুন্সী) এবং মাতা মোসাঃ মনোয়ারা কবীর সংসারে এক পুত্র এবং এক কন্যা তিনি সবার বড় ।

তার বাবা ছিলেন বরিশাল জেলা বাকেরগঞ্জ উপজেলার ১৪ নং নিয়ামতি, চামটা সরকারি প্রাথমিক বিদ্যালয়”র একজন আদর্শবান শিক্ষক। তিনি এক পুত্র এবং এক কন্যা সন্তান ও সহধর্মিণী সহ বহু শুভাকাঙ্ক্ষী রেখে ২০২০ সালে ইন্তেকাল করেন, তাঁর সহধর্মিণীও চলতি বছরের (৬ জুলাই) ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) ।

গ্রামের মক্তব তথা পাঠশালায়শিক্ষা জীবনেরহাতেখড়ি তারই ধারাবাহিকতায় স্কুল, জীবন শেষে ন্যাশনাল ইউনিভার্সিটি গাজীপুর থেকে বি কম শেষ করে কম্পিউটার বিষয়ে ডিপ্লোমা করেন । এছারাও তিনি রিপোর্টিং এর উপরে প্রশিক্ষন গ্রহন করেছেন ।

তিনি শুধু একজন সাংবাদিক নয়, একজন সফল ব্যবসায়ী বটে। ক্লিন হার্ড গ্রুপ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক তিনি । এম এ সবুর নিজের প্রচেষ্টায় তিল তিল করে গড়ে তোলা ক্লিন হার্ট গ্রুপ কোম্পানিটি আজ সাফল্যের দারপ্রান্তে নিতে সক্ষম হয়েছেন।
তার ছোটবেলা থেকে সাংবাদিক পেশা ছিলো সখের এবং ভালো লাগার তাই লেখা পড়ার সাথে সাথে তিনি সাংবাদিক পেশা বেছে নিয়েছেন ছাত্র জীবন থেকেই বিভিন্ন ধরনের লেখা লিখি করে সকলের প্রিয় ভাজন হয়েছিলেন তিনি। যৌবনে ঘুরে বেড়িয়েছেন বাংলার এ প্রান্ত থেকে ঐ প্রান্ত পর্যন্ত। খুব কাছ থেকে পরখ করেছেন সাধারণ মানুষের যাপিত জীবন। প্রতিনিয়ত মুখোমুখী হয়েছেন কঠিন বাস্তবতার। সাধারণ মানুষের চেয়ে জীবন, ধর্ম, সমাজকে দেখেছেন ভিন্নভাবে। গভীর থেকে গভীরতম স্থানে খুজেছেন জীবনের রহস্য। এসকল উপলব্দী থেকেই লিখনী সহ নানান কর্মে প্রকাশ পায় তার দার্শনিক জীবনাভিজ্ঞতা। তার ধ্যান-ধারনা, আচার-অচারণে, চিন্তা-চেতনায়, চলা-বলায় প্রফলিত হয় মানবতাবাদ, অসাম্প্রদায়ীকতা ও প্রগতিশীলতা।

তার সাংবাদিক পেশা ২০১১ সালে উত্তারা বাণী পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা জীবন শুরু করেন, এরপর দৈনিক আজকের প্রভাত , যোগাযোগ প্রতিদিন, ভয়েস আফ ইনসাফ .কম, সবুজ বাংলাদেশ ও প্রথম শ্রেণির নিরপেক্ষ জাতীয় বার্তা সংস্থা বাংলাদেশ নিউজ সিন্ডিকেট (বিএনএস) সহ বেশ কয়েকটি অফলাইন এবং অনলাইন গণমাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ন পদে থেকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন ।

এছাড়াও তিনি টেলিভিশন মিডিয়াতে গল্প, কবিতা ও সৃজনশীল লেখালেখির সাথে যুক্ত আছেন । বর্তমানে জাতীয় সাংবাদিক সংস্থা (জেএসএস) বাকেরগঞ্জ উপজেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক এবং ঢাকা মহানগর প্রেস ক্লাবের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও রুপসী বাংলা ফাউন্ডেশনের করোনা (কোভিড-১৯) সেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করছেন ।

সমাজ সচেতনতায় দীর্ঘ ১১ বছর ধরে চলছে তার প্রচার প্রচারনা। ইউটিউব ও ফেইজবুকে তুমল জনপ্রিয় এম এ সবুর । নিজের জীবন থেকে শেখা আত্ম শক্তিতে প্রচলিত প্রথা, নিয়ম নীতি, সমাজ ব্যাবস্থা, সংস্কার, কুসংস্কার ত্যাগ করে এগিয়ে চলছেন মানুষের কল্যানে। জীবন সংগ্রামে এই নিরব পথচারী তার সৃষ্টির মাঝে বেঁচে থাকুক হাজার বছর আমরা তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ