২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সেলুনে চুল কাটার নোটিশ দিয়ে বিপাকে জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান!  চরফ্যাশনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত চরফ্যাশনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত দাফনের দুই মাস পর কবর থেকে কৃষকের লাশ উদ্ধার পিরোজপুরে দাফনের ২ মাস পর কবর থেকে কৃষকের লাশ উত্তোলন উজিরপুরে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার নলছিটিতে কলেজছাত্র রুম্মান হত্যার বিচার দাবিতে মানববন্ধন আগুনমুখা নদীতে অবৈধ বালু উত্তোলন ড্রেজারের পাঁচ শ্রমিককে তিন মাসের জেল, একজনকে জরিমানা উজিরপুরে দুই মাদক ব্যাবসায়ীকে ইয়াবাসহ গ্রেফতার করেছে ডিবি পুলিশ ২২দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শূণ্যতায় হতাশ জেলেরা

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে ভোলায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধি ‌।

“তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার। তথ্য আমার অধিকার, জানতে হবে সবার” এ শ্লোগানে ভোলায়   হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১। জেলা প্রশাসনের আয়োজনে এবং কোস্ট ফাউন্ডেশন ও জেলা নাগরিক ফোরামের সহযোগিতায় দিবসটি পালনের লক্ষ্যে আজ মঙ্গলবার সকাল ১০.৩০ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি পৌরশহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে দিবসটির তাৎপর্য তুলে ধরে জেলা প্রশাসকের পক্ষে আলোচনা সভা (ভার্চ্যুয়াল) অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জনাব মামুন আল ফারুক মহোদয় এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মহোদয় জনাব মোঃ তৌফিক-ই-লাহী চৌধুরী। তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে দিবসটি পালন করা হয়।

আলোচনা সভায় জেলা প্রশাসক মহোদয় বলেন, জনগণের তথ্য অধিকার প্রতিষ্ঠা, উন্নয়ন ও গণতন্ত্রের পূর্বশর্ত। তথ্য অধিকার আমার, আপনার সকলের মৌলিক অধিকারের মতোই একটি অধিকার। তথ্য অধিকার বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত ২০তম আইন যেখানে মোট ৮টি অধ্যায় রয়েছে। তথ্য প্রাপ্তির জন্য ৩টি পক্ষ রয়েছে, প্রথম পক্ষ তথ্য চাহিদাকারী, দ্বিতীয় পক্ষ তথ্য প্রদানকারী এবং তৃতীয় পক্ষ তথ্য ধারণকারী। বাংলাদেশের যে কোন নাগরিক যে কোন সরকারি, স্বায়ত্তশাসিত. সরকারি বা বিদেশী সাহায্যে পরিচালিত এনজিও সমূহ সরকারি বা বেসরকারি এমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান হতে তথ্য সংগ্রহের জন্য আবেদন দাখিল করতে পারবেন এবং নাগরিকের উক্তরূপ আবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তথ্য প্রদান করতে বাধ্য থাকবেন।

বিশেষ অতিথি ভোলা স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক জনাব রাজিব আহমেদ বলেন, তথ্য অধিকার আইন একটি জনকল্যাণকর আইন। জনগণের ক্ষমতায়নের লক্ষ্যে তথ্য জানার অধিকারকে প্রধান্য দিয়েই প্রণয়ন করা হয়েছে তথ্য অধিকার আইন, ২০০৯। আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে হবে। ইতোমধ্যে সরকার এ ব্যপারে অনেক প্রকল্প হাতে নিয়েছেন। শিক্ষার অভাবে আমরা অনেক কিছু থেকে বঞ্চিত হচ্ছি। তাই আমাদের ছেলে-মেয়েদের শিক্ষিত করতে হবে এবং শিক্ষিত হলে কি কি সুবিধা পাওয়া যাবে তা জানতে পারবে। আপনি সচেতন না হলে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন না তাই আপনাকে সকল ধরনের তথ্য সম্পর্কে ধারণা রাখতে হবে।

কোস্ট ফাউন্ডেশন এর সহকারি পরিচালক জনাব রাশিদা বেগম বলেন, তথ্যের অবাধ প্রবাহকে আরো বিস্তৃত করতে হবে। তথ্য প্রকাশ ও প্রচারের ব্যবস্থা আরো সহজতর করতে হবে। তথ্য জানার ক্ষেত্রে আমরা জেলা প্রশাসনের সার্বিক সহযোহিতা কামনা করছি যেন ভবিষ্যতে আমাদের কোনো তথ্যের প্রযোজন হলে সংশ্লিষ্ট অধিদপ্তর আমাদের সার্বিক সহযোগিতা করেন।

আলোচনা সভার সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহোদয় বলেন, আমি প্রথমেই কোস্ট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাচ্ছি এ ধরনের সচেতনতামূলক কাজে আমাদের পাশে থাকার জন্য। তথ্য জানা মৌলিক অধিকারের মতোই একটি বিষয়। বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তবতা। জনগণের ক্ষমতায়নে তথ্য একটি প্রয়োজনীয় বিষয় তাই সবাইকে নিজ উদ্যোগী হয়ে তথ্য জানতে হবে। আপনারা যেকোন তথ্যের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তরের সাথে যোগাযোগ রাখবেন। আপনাদেরকে জেলা প্রশাসন থেকে সার্বিক সহযোগিতা করা হবে।

অন্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন জেলা তথ্য কর্মকর্তা, জেলা মৎস্য কর্মকর্তা, জেলা তথ্য কর্মকর্তা (এসপি অফিস), জেলা শিক্ষা কর্মকর্তাসহ জেলা পর্যায়ের কর্মকর্তাগণ, ভোলা সদর, বোরহানউদ্দিন, তজুমুদ্দিন ও মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মোঃ রেদুয়ানুল ইসলাম। জেলা নাগরিক ফোরামের সভাপতি জনাব নুরুল ইসলাম, সহ-সভাপতি জনাব আল মামুন, সদস্য মোকাম্মেল হক মিলন ও মুসরিন জাহান। সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ শিক্ষকগণ। কোস্ট ফাউন্ডেশন, সিইপিআই প্রকল্পের সম্বয়কারী (ভারপ্রাপ্ত) মোঃ মনিরুজজামান সহ আরো অনেকে।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কোস্ট ফাউন্ডেশন কর্তৃক একটি স্টল স্থাপন করা হয়। যেখানে সাধারণ মানুষ তথ্য অধিকার সম্পর্কে জানতে পারেন; কিভাবে তথ্য পাওয়া যাবে, কিভাবে ফরম পূরণ করতে হবে এবং কার কাছে পাঠাতে হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে স্টলটি পরিদর্শন করে কোস্ট ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ