৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

একদিনে মৃত্যু ৪ হাজার, আক্রান্ত দুই লাখ ছুঁই ছুঁই, সুস্থ লাখ পার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃত মিছিল থামছেই না। প্রতিনিয়ত হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন অচেনা এই ভাইরাসটিতে। এছাড়া মৃত্যুর সারিও প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে। ইতোমধ্যে বিশ্বব্যাপী করোনা শনাক্ত মানুষের সংখ্যা ১ কোটি সাড়ে ৩০ লাখ ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সোমবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৩০ লাখ ৩৪ হাজার ৯৫৫ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৫১৮ জন। সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৮১ হাজার ৫২৫ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৪৫১ জন। মারা গেছেন ৩৮৯০ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন এক লাখের বেশি মানুষ।

চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও। ফলে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।

করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ১৩ হাজার ৯৯৫ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৭৮২ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৫ লাখ ১৭ হাজার ৮৪ জন।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৮ লাখ ৬৬ হাজার ১৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৭২ হাজার ১৫১ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ১২ লাখ ১৩ হাজার ৫১২ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ৮ লাখ ৭৯ হাজার ৪৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ২৩ হাজার ১৮৭ জনের এবং সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৪ হাজার ৪২৯ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২৭ হাজার ১৬২ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১১ হাজার ৩৩৫৫ জনের।

সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৭ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ১ লাখ ৮৩ হাজার ৭৯৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৩৫২ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৯৩ হাজার ৬১৪ জন।

সর্বশেষ