৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

নতুন বইয়ের অপেক্ষায় বরিশালের ২০ লাখ শিক্ষার্থী, শঙ্কায় শিক্ষক ও অভিভাবকরা !

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল: বছরের প্রথম দিন পাঠ্যবই হাতে পাওয়ার অপেক্ষায় রয়েছে বরিশাল বিভাগের ৬ জেলার প্রায় ২০ লাখ শিক্ষার্থী। তবে সঠিক সময়ের মধ্যে চাহিদা অনুযায়ী উপজেলা পর্যায়ে নতুনবই এখনও না পৌঁছায় কিছুটা শঙ্কা দেখা দিয়েছে। অনেক বিদ্যালয় কর্তৃপক্ষ এখনও কোন বইই হাতে পাননি।

যদিও প্রাথমিক এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন,যথাসময়ে শিক্ষার্থীরা নতুন বই হাতে পাবেন,সেইসাথে যথাসময়েই উৎসবমুখর পরিবেশে বই উৎসব উদযাপন করবেন শিক্ষার্থীরা।

আর কোন কোন বিষয়ের বই পহেলা জানুয়ারিতে না পেলেও সর্বোচ্চ জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই তা শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেয়া হবে বলে জানান কর্মকর্তারা।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে,বরিশাল বিভাগের ৬ জেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত ১১ লাখ ৯১ হাজার ৪৬ জন ছাত্র-ছাত্রী রয়েছে। যারমধ্যে বরিশাল জেলায় ৩ লাখ ২৪ হাজার ৮৬৫ জন, পিরোজপুর জেলায় ১ লাখ ৪২ হাজার ২৩০ জন, ঝালকাঠি জেলায় ৭৪ হাজার ১০১ জন, বরগুনা জেলায় ১ লাখ ২৯ হাজার ৫৫ জন, পটুয়াখালী জেলায় ২ লাখ ২৫ হাজার ১০৭ জন ও ভোলা জেলায় ২ লাখ ৯৫ হাজার ৬৮৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

এসব ছাত্র-ছাত্রীদের জন্য বরিশাল বিভাগে মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেয়া হয়েছে ৪৯ লাখ ৫৫ হাজার ৯৩১ টি। এছাড়া ৮ হাজার ৮২৩ টি ইংরেজী ভার্সনের বইয়ের চাহিদা রয়েছে। সবমিলিয়ে বরিশাল ও ভোলা জেলায় সবথেকে বেশি বইয়ের চাহিদা রয়েছে আর সবথেকে কম রয়েছে ঝালকাঠি জেলায়। তবে উপজেলা পর্যায়ে এখন বিভিন্ন শ্রেণি কিংবা বিষয়ের বই চাহিদা অনুযায়ী এসে পৌছায় নি বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তারা। এমনকি এখনও বই না পাওয়ার কথা জানিয়েছেন বরিশাল সদরের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধানগণ।

বৃহষ্পতিবার (২৯ ডিসেম্বর) বিকেলে বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষার উপ-পরিচালক নিলুফার ইয়াসমিন বলেন, কোন উদ্বেগের কারন নেই, এরইমধ্যে গোটা বিভাগের চাহিদা অনুযায়ী ৫০ শতাংশের মতো বই এসে পৌঁছেছে। বাকি বইগুলো পথে ও গাড়িতে রয়েছে। আশাকরি পহেলা জানুয়ারীর আগেই প্রতিটি প্রাথমিক বিদ্যালয় তাদের চাহিদা অনুযায়ী বই পেয়ে যাবে এবং সরকারি নির্দেশনা অনুযায়ী যথাসময়ে বিদ্যালয়গুলো বই উৎসব পালন করবে।

তবে কোন কোন বিষয়ের বই পেতে বিলম্ব হতে পারে জানিয়ে তিনি বলেন, যে সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই উৎসবের দিনে সকল বিষয়ের বই পাবে না, তারাও জানুয়ারির প্রথম সপ্তাহেই সেসব বই হাতে পেয়ে যাবে। আমি প্রতিনিয়ত ঢাকার সাথে যোগাযোগ রাখছি বই না পাওয়ার কোন শঙ্কার কারন দেখছি না।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বরিশাল অঞ্চলের অফিস সূত্রে জানাগেছে,বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা স্তরের ২ হাজার ৭৫১ টি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে বই সরবরাহ করা হবে। এই হিসেবে বরিশাল বিভাগের ৬ জেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৬ লাখ ৪০ হাজার ৫৫০ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

যারমধ্যে বরিশাল জেলায় ১ লাখ ৯৫ হাজার ৭৫০ জন, পিরোজপুর জেলায় ৭৪ হাজার ৭৮৪ জন, ঝালকাঠি জেলায় ৫১ হাজার ১০ জন, বরগুনা জেলায় ৬৮ হাজার ৯৯১ জন, পটুয়াখালী জেলায় ১ লাখ ১০ হাজার ৮৪৫ ও ভোলা জেলায় ১ লাখ ৩৯ হাজার ১৭০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। এসব ছাত্র-ছাত্রীদের জন্য মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেয়া হয়েছে ১ কোটি ১২ লাখ ৩৩ হাজার ৫৫৩ টি। এছাড়া দাখিল, এবতেদায়ী, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেডে আরও ৬৮ লাখ পিস বইয়ের চাহিদা রয়েছে।

বই পাওয়া প্রসঙ্গে বরিশাল অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আনোয়ার হোসেন বলেন, আমাদের আওতাধীন বেশিরভাগ বই সংশ্লিষ্টদের হাতে গিয়ে পৌঁছেছ। যেসকল বই বাকি রয়েছে তাও পথে গাড়িতে রয়েছে। কুয়াশাসহ বৈরি আবহাওয়ার কারনে বই পরিবহনে কিছুটা বিলম্ব হয়েছে, তবে আমরা যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তাদের নতুন বছরের উপহার পাঠ্যবই তুলে দিতে পারবো।

তিনি বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক বই উৎসবের আয়োজনও চলছে,কোন ব্যাঘাত ঘটার কারন দেখছি না।

তবে এ পর্যন্ত যে বই হাতে পেয়েছেন তা দিয়ে শতভাগ বিদ্যালয় কভার কোনভাবেই সম্ভব নয় বলে জানিয়েছেন জেলার কর্মকর্তারা।

সর্বশেষ