৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
দুমকিতে চেয়ারম্যান প্রার্থী শাহজাহান শিকদার এর নির্বাচনী অফিস উদ্বোধন পিরোজপুরে ভোট বর্জনের আহ্বান জানিয়ে বিএনপির লিফলেট বিতরণ মনপুরায় জেলেদেরকে মা*রধ*র করে টাকা ছি*নিয়ে নিল মৎস্য কর্মকর্তারা! আচরণবিধি লঙ্ঘন করায় ঝালকাঠি সদরে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীকে শোকজ বরিশালের দুই উপজেলায় ৬৬ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ বরিশালে ৮ঘন্টা বন্ধ থাকার পর ফের বাস চলাচল স্বাভাবিক ইন্দুরকানীতে নির্বাচনকে কেন্দ্র করে আ.লীগ নেতার পাঠাগারে আগুন পাথরঘাটায় ৭ মণ হাঙর ও ৬০ কেজি হরিণের মাংস উদ্ধার ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিমের উপকার ভুলেনি বৃদ্ধ মফিজুল বাউফলে ভাইয়ের ছেলের হা*মলায় বিধ্বস্ত ভিক্ষুকের বসতঘর

বরিশালের ২২২ অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল অঞ্চলের অবৈধ ২২২টি ইটভাটা বন্ধ ও উচ্ছেদ কাজ ৭২ ঘণ্টার মধ্যে শুরু করার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। বরিশাল বিভাগীয় কমিশনার ও পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ দেওয়া হয়েছে।

পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ -এইচআরপিবির আবেদনে মঙ্গলবার এ আদেশ দেন বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরেসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কেএম মাসুদ রুমি।

আইনজীবী মনজিল বলেন, নির্দেশনা অনুযায়ী মন্ত্রী পরিষদ সচিব পর্যবেক্ষণ কমিটি করেছেন বলে আদালতে প্রতিবেদন দিয়েছেন। তার সঙ্গে বরিশালের বিভাগীয় কমিশনার আদালতে প্রতিবেদন দিয়ে জানান, এ বরিশাল বিভাগে ২২২টি অবৈধ ইটভাটা রয়েছে।

এ প্রতিবেদন দাখিলের আগে গত ১২ মার্চ এইচআরপিবির পক্ষে আরেকটি আবেদন করে এসব ইটভাটা বন্ধ ও উচ্ছেদ চাওয়া হয়। সেই আবেদনের শুনানির পর আদালত এসব ইটভাটা বন্ধ ও উচ্ছেদ কাজ ৭২ ঘণ্টার মধ্যে শুরু করতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ দিয়েছেন। শুধু তাই না, এ নির্দেশ বাস্তবায়ন করে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বরিশালের বিভাগীয় কমিশনারের প্রতিবেদনে বলা হয়েছে, বরিশালে ২২২টি অবৈধ ইটভাটার মধ্যে বরিশাল জেলায় ১১১টি, পটুয়াখালীতে ৭টি, ভোলায় ৩৬টি, পিরোজপুরে ২৮টি ও ঝালকাঠিতে ৪০টি ইটভাটা রয়েছে।

ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুসারে, লাইসেন্স ছাড়া ইটভাটা স্থাপন ও পরিচালনা অবৈধ। আর ইটভাটায় জ্বালানি হিসেব কাঠের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু প্রতি বছর শীত মৌসুমকে সামনে রেখে দেশের বিভিন্ন জেলায় অবৈধ ইটভাটা চালু করা হয়। আর বৈধ-অবৈধ ইটভাটায় দেদারসে পোড়ানো হয় কাঠ। এতে পরিবেশ দূষণের পাশাপাশি পরিবেশের ভারসাম্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সর্বশেষ