৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

করোনা মোকাবিলায় ব্যতিক্রম বেনাপোলের কমিশনার বেলাল চৌধুরী

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

করোনাভাইরাস তখনো বিশ্বব্যাপী এতটা ছড়িয়ে পড়েনি। চীনের উহানে দেখা দিয়েছিল। সেই থেকে কিছু দেশ সতর্কতার বিষয়টি নিয়ে ভাবছিল। খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নড়েচড়ে বসেনি তখনো। ওই সময়ই করোনভাইরাসের সংক্রমণ ঠেকাতে সচেতনতামূলক সভা করেছিলেন তিনি। কী করে বাঁচা যাবে এই ভাইরাসের সংক্রমণ থেকে নিয়েছিলেন সেই প্রস্তুতি। এর সুফল পেয়েছে যশোরের বেনাপোল শুল্কভবন ও স্থলবন্দর। সারা দেশে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লেও সুরক্ষিত আছে বেনাপোল ও যশোরের মানুষ। যার অগ্রণী ভূমিকায় এটি সম্ভব হয়েছে তিনি বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী।

সরকারের যুগ্মসচিব পদমর্যযাদার এই কর্মকর্তার উদ্যোগের প্রশংসা করেছেন স্বাস্থ্যমন্ত্রীও। ইতিবাচক আলোচনা আছে সরকারের বিভিন্ন মহলেও। গত জানুয়ারির শেষ দিকে দুশো কর্মকর্তা-কর্মচারীকে নিয়ে সেমিনার করেছেন। আয়োজন করেছিলেন প্রশিক্ষণের।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা যায়, চীনের উহানে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে গণমাধ্যমে প্রতিনিয়ত এই খবর উঠে আসে। সেই সূত্র ধরে এবং অনলাইনের সাহায্যে বেনাপোল স্থলবন্দরে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেন কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী।

তার উদ্যোগে করোনা মোকাবিলায় করণীয় ঠিক করতে সহকর্মীদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন। শুল্কভবন ও স্থলবন্দরের সঙ্গে সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগ, পুলিশ, বিজিবি, আনসার, ব্যাংক ও সিএন্ডএফের প্রায় দুইশ প্রতিনিধিকে নিয়ে ২৯ জানুয়ারি সচেতনতা সভা করেন। কাস্টমস ক্লাবে এ সভা হয়। তখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বিশ্বে জরুরি পরিস্থিতি ঘোষণা করেনি। হু করোনা নিয়ে সভা করে ৩১ জানুয়ারি।

কমিশনার বেলাল হোসাইন চৌধুরীর এই উদ্যোগের প্রশংসা করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। গত ২ এপ্রিল লন্ডনভিত্তিক TV3 UK এর সাক্ষাৎকারে করোনা নিবারণে গত ২০ ফেব্রুয়ারি বেনাপোল শুল্কভবনের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরেন।

বেনাপোল শুল্কভবন সূত্রে জানা যায়, গত ফেব্রুয়ারির শুরু থেকেই শুল্কভবন ও বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে মাস্ক, হ্যান্ড গ্লাভস, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ও এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। পর্যটকদের জন্যও শুল্কভবনের প্রধান ফটকে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়।

এছাড়া বন্দর ও শুল্কভবনের বাইরেও যাতে করোনার সংক্রমণ না হয়, সেজন্য বেনাপোল পৌর এলাকা, বেনাপোল ইউনিয়নের এলাকাবাসীকে সাবধান করতে মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়। ব্যবসায়ী সমিতি, পরিবহন শ্রমিক সংগঠন, প্রেসক্লাব, পেশাজীবী সংগঠন, হোটেল ব্যবসায়ী, উপজেলা প্রশাসন এবং বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সঙ্গে করোনার ভয়াবহতা থেকে মানুষকে বাঁচাতে ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখার ব্যাপারে ব্যাপক প্রচারণাও চালানো হয়।

এছাড়া এই দুর্যোগে দুস্থ ও দরিদ্র কর্মচারীদের জন্য তহবিল গঠন করে সেই টাকা বিতরণ করা হয়েছে। কর্মকর্তাদের উদ্বুদ্ধ করে গঠিত এই তহবিল থেকে কাস্টম ও বন্দরের সিপাহি, মালি, বাবুর্চি, বলবয়, সেবক সহায়কদের নগদ সহায়তা দেওয়া হয়। এছাড়া গ্রামে দৈনিক আয় নির্ভর ৬২টি পরিবারের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়েছে। বন্দরের দৈনিক আয়নির্ভর ও কর্মহীন তিনশর বেশি পরিবারকে দেওয়া হয়েছে খাদ্যসামগ্রী।

জানতে চাইলে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘সংক্রমণ ব্যাধির জন্য সীমান্তবর্তী এই এলাকাটি খুবই ঝুঁকিপূর্ণ। আমরা করোনার বিষয়ে প্রথমে গণমাধ্যমে জানতে পারি। তারপর অনলাইনে তথ্য উপাত্ত সংগ্রহে জানা যায়, এটি একটি ছোঁয়াচে রোগ। একজনের সংস্পর্শে অন্যজনে ছড়ায়। তারপরই আমরা সতর্ক হই।শুল্কভবন ও স্থলবন্দরের সাথে সম্পৃক্ত আমরা সকলে এখনও সুস্থ আছি।’

কমিশনার বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কষ্ট হলেও আমাদের ঘরে থাকা উচিত। বাইরে এলে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধির পাশাপাশি সামাজিক দূরত্ব অবশ্যই মানতে হবে।’ তিনি বলেন, ‘কতদিন পৃথিবীতে আছি জানিনা। করোনা জীবনের সব হিসেব বদলে দিয়েছে। বেঁচে থাকা অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।যতক্ষণ বেঁচে আছি দেশের মানুষের জন্য কাজ করতে চাই। দেশের জন্য কাজ করতে চাই।

বেলাল হোসাইন চৌধুরী ২০১৭ সালের ২৬ নভেম্বর বেনাপোলে কাস্টমসে যোগ দেন। তিনি দায়িত্ব নেওয়ার পর বন্দরের কার্যক্রম ও আন্তঃবাণিজ্য সহজ করার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন। বেনাপোল বন্দর, শুল্কভবন ও আন্তর্জাতিক চেকপোস্টের আধুনিকতা এবং সেবার পরিবেশের জন্য ভারতেও তিনি প্রশংসিত হয়েছেন। তার উদ্যোগে বন্দরের শুল্ক বিভাগে কার্যকর হওয়া ‘বেনাপাস সফটওয়্যারের’ জন্য সেরা উদ্ভাবনের পুরস্কার পান তিনি।

এদিকে চলমান পরিস্থিতির মধ্যেও বন্দরকে সীমিত আকারে সচল রাখার ব্যাপারেও কর্মকর্তা-কর্মচারীদের ‍উদ্বুদ্ধ করেছেন তিনি। বিশেষ করে পেঁয়াজ, আদা, মশলা ও ফলমূলসহ দেশে জরুরি পণ্য কম মূল্যে সহজলদ্ধ রাখার জন্য দুদেশের বাণিজ্য ঠিক রাখতে কাজ করছেন। এ ক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

সর্বশেষ