৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
উপজেলা নির্বাচন বর্জনের আহবান জানিয়ে বরিশালে বিএনপির লিফলেট বিতরণ চাঁদপুরায় গণকের কথায় খলিলের মাংসের দোকানে তালা দিয়েছে মেম্বার ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ এশিয়ার অন্যতম বৃহৎ বৃদ্ধাশ্রম "হেনরীর ভুবন" এর উদ্বোধন করলেন সমাজ কল্যাণ মন্ত্রী ডা, দীপু মনি এমপি ঝালকাঠিতে র‌্যাবে হাতে সুজন হত্যা মামলার আসামি বাবা-ভাই গ্রেপ্তার গৌরনদীতে আওয়ামীলীগের দু পক্ষের মধ্যে সংঘর্ষ, ইউপি চেয়ারম্যান ও যুবলীগ নেতা দিলুসহ রক্তাক্ত জখম-৫ কলাপাড়ায় মাছ ধরাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত-১ উজিরপুরে ধান কাটতে গিয়ে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু উজিরপুরে জেলেদের মাঝে বৈধ জাল ও ছাগল বিতরণ করেন - রাশেদ খান মেনন এম পি পাথরঘাটায় সুপেয় পানির তীব্র সংকট, মেপে পানি পান করতে হয় বাসিন্দাদের

ঝালকাঠি পৌর নির্বাচনে ঝুঁকিপূর্ণ ৯ কেন্দ্রে র‍্যাব মোতায়েন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ঝালকাঠি প্রতিনিধি :: ঝালকাঠি পৌরসভা ও জেলার ৩১ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (২১ জুন)। রোববার (২০ জুন) ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম।

এদিকে নির্বাচন সুষ্ঠু করতে সব রকমের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি কেন্দ্রে আনসার, পুলিশ ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন করা হয়েছে র‍্যাব। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করবেন।

নির্বাচনী আইন অনুযায়ী, বৃহস্পতিবার মধ্যরাত থেকে ভোটের প্রচারণা শেষ হয়েছে। তবে প্রচারের শেষ মুহূর্তে কিছু ঘটনা উদ্বেগ বাড়িয়েছে এলাকায়। সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া ভোট নিয়ে উদ্বেগ ও শঙ্কার কথা বিবেচনায় রেখে নির্বাচন কমিশন (ইসি) বাড়তি সতর্কতা হিসেবে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান জানান, কেন্দ্রগুলোর মধ্যে ৯টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেগুলো হলো, ১নং ওয়ার্ডের সরকারি কলেজ, বিকনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ৩নং ওয়ার্ডের জেলা পরিষদ, ৬নং বাসন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইছানীল মাধ্যমিক বিদ্যালয়, ৭নং ওয়ার্ডের কিফাইতনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৯নং ওয়ার্ডের মসজিদ বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় (সিটি পার্ক) ও কলাবাগান সৈয়দ মোয়াজ্জেম হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া ইউপি নির্বাচনে সবগুলো কেন্দ্রেই পুলিশ মোতায়ন করা হবে।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঝালকাঠি পৌরসভা ও পাঁচটি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ও ২৬টি ইউনিয়নে ব্যালটে ভোটগ্রহণ করা হবে। এরইমধ্যে ভোটের জন্য অধিকাংশ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

নির্বাচনে দুটি রাজনৈতিক দল তাদের নিজস্ব প্রতীক নিয়ে ও স্বতন্ত্র প্রার্থীরা অংশ নিচ্ছেন। তবে ভোটের আগেই তিন ইউনিয়ন ও পৌরসভার তিন কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

জানা যায়, চার উপজেলার ৩২ ইউনিয়ন নিয়ে জেলা গঠিত হলেও দুই বছর আগে অনুষ্ঠিত হওয়া সদর উপজেলার পোনাবালিয়াতে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় বিজয়ী জনপ্রতিনিধিদের মেয়াদ এখনও শেষ হয়নি। তাই পোনাবালিয়া বাদে জেলার ৩১ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ঝালকাঠি জেলা নির্বাচন অফিসার অহিদুজ্জামান মুন্সি বলেন, ‘শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশ ও আনসার ছাড়াও থাকছেন মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা।’

এদিকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ট্রাক ও পিকআপ চলাচলের ওপরও রয়েছে নিষেধাজ্ঞা। তবে জরুরি প্রয়োজনের গাড়ি ও হাইওয়ে এর বাইরে থাকবে।

জেলা নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, ঝালকাঠি পৌরসভা ও জেলার ৩১টি ইউনিয়নে আগামী ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে পৌর মেয়র পদে তিনজন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩১ জন ও ইউপি চেয়ারম্যান পদে ১০১ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩০৭ জন এবং সাধারণ সদস্য পদে ৯৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৩১৩টি কেন্দ্রের ১ হাজার ৫০২টি কক্ষে এ ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে চার লাখ ৭৩ হাজার ৬৪০জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এছাড়া ঝালকাঠি পৌর নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীকে বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগ সভাপতি লিয়াকত আলী তালুকদার, স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র আফজাল হোসেন নারিকেল গাছ প্রতীকে ও হাতপাখা প্রতীকে হাবিবুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে জেলার ৩১টি ইউনিয়নের মধ্যে পাঁচটি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। এতে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীসহ প্রতিদ্বন্দ্বিতা করছেন ২০ জন। সংরক্ষিত সদস্য পদে ৪৯ জন ও সাধারণ সদস্য পদে ১৫৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাঁচটি ইউনিয়নে ৭৪ হাজার ৮২৯ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ৩৮ হাজার ১৮৪ জন পুরুষ ও ৩৬ হাজার ৬৪৫ জন নারী ভোটার রয়েছেন।

অ্যানালগ পদ্ধতির ব্যালট পেপারের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬টি ইউনিয়নে। চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থীসহ প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮১ জন। সংরক্ষিত সদস্য পদে ২৫৮ জন ও সাধারণ সদস্য পদে ৮৪৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২৬টি ইউনিয়নে ৩ লাখ ৫৯ হাজার ১৭৫ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ১ লাখ ৮২ হাজার ৭৫৩ জন পুরুষ ও ১ লাখ ৭৬ হাজার ৪২২ জন নারী ভোটার রয়েছেন।

পৌরসভা নির্বচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন বলেন, ‘আমরা সতর্ক রয়েছি। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে যা যা করার সবকিছুই করা হবে।’

ঝালকাঠি পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন ও ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা অহিদুজ্জামান মুন্সি জানান, ২১ জুন সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। কেন্দ্রেগুলোতে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়েছে।

সর্বশেষ