৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

পটুয়াখালীতে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের আওতায় বার্ষিক সমন্বয় কর্মশালা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মির্জা আহসান হাবিব ঃ স্থানীয় সরকার ইএলজি প্রকল্পের আওতায় জেলা পর্যায় বার্ষিক সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার জেলা প্রশাসক দরকার হলে পটুয়াখালী জেলা প্রশাসনের আয়োজনে ও কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায় প্রকল্পভুক্ত ০২টি উপজেলা ও ৩০টি ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের অংশগ্রহণে জেলা পর্যায়ে বার্ষিক সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও উপ পরিচালক স্থানীয় সরকার (ভারপ্রাপ্ত) জি. এম. সরফরাজ এর সভাপতিত্বে কর্মশালাটি ২৪ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী , কর্মশালায় অংশগ্রহণকারীগণ ছিলেন ইএএলজি প্রকল্পভুক্ত ০২টি উপজেলা পরিষদের উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, প্রকল্পভুক্ত ৩০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, ইউপি সচিব বৃন্দ, উপজেলা নারী উন্নয়ন ফোরামের প্রতিনিধিবৃন্দ এবং মিডিয়া প্রতিনিধিবৃন্দ।
এ সময় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার শাখার সহকারী কমিশনার হাসান মোহাম্মদ শোয়াইব এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (EALG) প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোমেন খান। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী বলেন- সরকারের বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা কর্মচারীর সমন্বয়ে গঠিত উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদ বিশেষ ভূমিকা পালন করে থাকে। স্থানীয় সরকার কাঠামোর শক্তিশালীকরণ এবং এ ব্যবস্থাকে একটি উন্নয়নমূখী, সেবাধর্মী ও কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ। তিনি ইএএলজি প্রকল্পের কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের জন্য উপজেলা চেয়ারম্যান ও ইউপি চেয়ারম্যানদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আগামীতে আরও সুন্দরভাবে ইএএলজি প্রকল্পের কাজ বাস্তবায়নের জন্য নির্দেশনা প্রদান করেন্
কর্মশালার সভাপতি জি.এম. সরফরাজ, উপ পরিচালক স্থানীয় সরকার (ভারপ্রাপ্ত) বলেন ইএএলজি প্রকল্প থেকে প্রাপ্ত প্রশিক্ষণের মাধ্যমে ইউনিয়ন ও উপজেলা পরিষদ যথেষ্ট দক্ষতা অর্জন করেছে এবং আগামীতে এই দক্ষতাকে কাজে লাগিয়ে স্থানীয় জনগণকে তাদের কাংখিত সেবা প্রদানে ভূমিকা পালন করবে।
উল্লেখ্য যে, ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদে ওয়ার্ডসভা, উন্মুক্ত বাজেট সভা, ইউনিয়ন পরিষদ পর্যায়ে গণশুনানী , স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে কারিগরি সহায়তা প্রদান, উপজেলা পরিষদের উন্মুক্ত বাজেট সভা, উপজেলা নারী উন্নয়ন ফোরাম সক্রিয়করণে কাজ করছে। ফলে প্রকল্পভুক্ত উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে।

সর্বশেষ