৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

বরিশালে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক।।
বরিশাল জেলার সদর উপজেলায় প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলা সদরে ১টি ও জেলার ১০ উপজেলায় ১০টি সর্বমোট ১১টি মডেল মসজিদ নির্মাণ করা হবে। জেলার সদরের মসজিদটি সরকারী বাসভবন চত্বরে ৪৩ শতাংশ জমির ওপর নির্মিত হচ্ছে এ ৩ তলা মসজিদটিতে সর্বমোট ৩২ হাজার ৪৮৫ স্কয়ার ফুট স্থান রয়েছে ।

প্রত্যাশী সংস্থা ইসলামিক ফাউন্ডেশনের অর্থায়নে এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নকৃত সংস্থা হিসেবে কাজ করবে বরিশাল বিভাগীয় গণপূর্ত প্রকৌশল অধিপ্তর বিভাগ।

সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়ন-এর তালতলী ব্রিজ সংলগ্ন এলাকায় উপজেলা এ মডেল মসজিদটি নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যেই মসজিদটির প্রায় ৮০ ভাগ কাজ সম্পন্ন করা হয়েছে।

এ মসজিদে প্রতিদিন প্রায় কয়েক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন । ৩তলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপেপ্লেক্সটি দ্বীনি দাওয়াত কার্যক্রম, ইসলামী সংস্কৃতি চর্চার জ্ঞান অর্জন, গবেষণার সুযোগ, প্রশিক্ষণের ব্যবস্থা, পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতা, আধুনিক সুযোগ-সুবিধাসহ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার জন্য এটি নির্মাণ করা হচ্ছে।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম জানান, ৩ তলা বিশিষ্ট এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতি কেন্দ্র নির্মাণের কাজ চলছে।

৩ তলা এ মসজিদে একসঙ্গে প্রায় ৯শ মুসল্লি নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে। এছাড়াও ইসলামী লাইব্রেরি, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামী গবেষণা, হেফজখানা, মরদেহ গোসল, হজ নিবন্ধন, অটিজম কর্ণার, শিশু ও গণশিক্ষা, ইমাম- মুয়াজ্জিনের আবাসন, অতিথি শালাসহ ১৪ ধরনের সুবিধা থাকবে পূর্ণাঙ্গ এ মসজিদসহ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে।

সর্বোপরি ইসলামী জ্ঞান ও সংস্কৃতি চর্চার মাধ্যমে ইসলামী মূল্যবোধ বিনির্মাণে এক একটি পূর্ণাঙ্গ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হয়ে উঠবে এসব মডেল মসজিদ।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আশরাফ-উল আলম জানান, ৩তলা বিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপেপ্লেক্সটি দ্রুতসময়ে মধ্যে শেষ করার জন্য কাজ চলছে। আশা করা যাচ্ছে আগামী ২০২৩ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্পটি শেষ করা যাবে।

এ প্রসঙ্গে আলাকালে জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, শীগ্রই সদর উপজেলার ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপেপ্লেক্সটি উপহার দিতে যাচ্ছেন বর্তমান সরকার। এটি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাহসী পদক্ষেপ ও ধর্মের প্রতি ভালবাসার প্রমাণ।

সর্বশেষ