৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গণমাধ্যমের স্বাধীনতার সূচকে আরো দুই ধাপ পেছালো বাংলাদেশ ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ গৌরনদীতে নির্বাচনি সহিংসতায় ইউপি চেয়ারম্যানসহ আহত ৩ কক্ষ পরিস্কার করতে বিলম্ব হওয়ায় মাদ্রাসা ছাত্রকে পিটিয়ে জখম ৪৪তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশঃ মৌখিক পরীক্ষা শুরু ৮ মে বিয়ে বাড়িতে কাজীকে চর থাপ্পড় মারলেন বিএনপি নেতা ! তীব্র তাপদাহে বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ করলো আলীমাবাদ সমাজ কল্যাণ সংস্থা আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই

বরিশালে রমজানের প্রথম জুমায় মুসল্লিদের উপচেপড়া ভিড়

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

শহীদুল্লাহ সুমন ::: বরিশালে পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা গেছে। শুক্রবার (২৪ মার্চ) দুপুর ১২টার পর থেকে নগরীর মসজিদগুলোতে মুসল্লিদের ছুটেতে দেখা গেছে। খুৎবা শুরুর আগে মসজিদগুলো কানায় কানায় পূর্ণ হয়ে যায়। জায়গা না পেয়ে অনেকে মসজিদের বাইরে, এমনকি রাস্তায় নামাজ পড়তে দেখা গেছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, নগরীর প্রতিটি মসজিদজুড়ে ছিল মুসল্লিদের ভিড়। নগরীর বাইতুল মোকাররম ও কসাই ও এবাদুল্লাহ জামে মসজিদের প্রতিটি তলা কানায় কানায় পূর্ণ হয়েছে। বাইরের রাস্তা মুসল্লিদের নামাজ পড়তে দেখা দেখা গেছে। নগরীর প্রায় সব মসজিদে ছিল মুসল্লির ভিড় ছিল চোখে পড়ার মতো।

এ দিন মসজিদে-মসজিদে খুতবায় রমজানের তাৎপর্য তুলে ধরে বয়ান করা হয়। প্রথম জুমার নামাজের বিশেষ দোয়া করা হয়।

এর আগে বৃহস্পতিবার রাতে রমজান মাসের প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে। রাত আটটা থেকে সাড়ে আটটার মধ্যে মসজিদগুলোতে এশার নামাজ শুরু হয়। পরে শুরু হয় ২০ রাকাত তারাবির নামাজ।

বরিশালের ঐতিহ্যবাহী এবাদুল্লাহ জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ্ব মাওলানা মির্জা নুরুর রহমান বেগ জানান, প্রথম তারাবির নামাজে কোরআনের প্রথম দেড় পারা তিলাওয়াত করা হয়েছে। এদিন কোরান শরীফের সুরা ফাতিহা প্রথম আয়াত থেকে সুরা বাকারা ২০৩ আয়াত পর্যন্ত তিলাওয়াত করা হয়।

তিনি জানান, ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে মিল রেখে প্রথম ৬ দিন দেড় পারা করে পড়া হবে। পরের ২১ দিন প্রত্যেক দিন এক পারা করে পড়া হবে। এদিকে তারাবি উপলক্ষে মসজিদ ও এর আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি মুসল্লিরা যাতে ভালোভাবে ইবাদত-বন্দেগী করতে পারে সেজন্য নানা উদ্যোগ নিয়েছে মসজিদ পরিচালনা কমিটি।’’

সর্বশেষ