৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

বাবুগঞ্জে মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে সচেতনতা সভা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাবুগঞ্জ প্রতিনিধিঃবরিশাল বাবুগঞ্জ উপজেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত মা ইলিশ সংরক্ষণে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে উপজেলা দেহেরগতি ইউনিয়নে ৩১ নং দক্ষিণ রাকুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ও সন্ধার পরে কেদারপুর ইউনিয়ন এর মোল্লার হাট বাজারে উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান
এর সভাপতিত্বে ও মেরিন ফিশারীজ সহকারি হুমায়ুন কবির ও ক্ষেত্র সহকারী উত্তম কুমার করাতীর
সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা সহকারি কমিসনার (ভুমি) মিজানুর রহমান বলেন, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ১৯ আশ্বিন থেকে ৯ কার্তিক এ ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।
তিনি আরো জানান, একটি প্রাপ্ত বয়স্ক ইলিশ মাছ এ সময়ে সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পাড়ে। সঠিক রক্ষাণাবেক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তাই মা ইলিশ রক্ষায় সবাইকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

সভায় সভাপতির বক্তব্য উপজেলা মৎস্য কর্মকর্তা সাইদুজ্জামান বলেন ২২ দিন মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১ সফল করতে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে।উপজেলা মৎস্য বিভাগের আয়োজনে প্রতিদিনই হাট, বাজার, জেলে পল্লী, মৎস্য আড়ৎগুলোতে জেলেদের নিয়ে সচেতনতা সভা অনুষ্ঠিত হচ্ছে। একইসাথে ব্যানার, পোষ্টার, লিফলেট, মাইকিং ইত্যাদির মাধ্যমে জেলেদের অভিযান সম্পর্কে জানান দেওয়া হচ্ছে।

এছাড়া নিষেধাজ্ঞার ২২ দিনে ৩ হাজার ২ শত ৭২ জেলে পরিবারের জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হবে। আগামী কয়েক দিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাবুগঞ্জ থানার এস আই আঃ হান্নান, এ এস আই মোঃ হ্রদয়, দেহেরগতি ইউনিয়নের আওয়ামীলীগের সাধারন সম্পাদক কাজী জসিমউদদীন সুভ,জাতীয় পার্টি সাধারণ সম্পাদক আল-আমীন নয়ন হাওলাদার,ইউপি সদস্য মোঃ মোশারফ হোসেন, সমাজ সেবক সেকেন্দার আলী হওলাদার,মোঃবাবুল হোসেন।কেদারপুর ইউপি সদস্য মিজানুর রহমান, কেদারপুর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহআলম ব্যাপারী প্রমুখ।

সর্বশেষ