৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

রিয়াদে আনন্দ উৎসবে শিশু কিশোরদের নিয়ে শেখ রাসেল দিবস উদযাপন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
রিয়াদ, ১৯ অক্টোবর, ২০২২; সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে নানা আয়োজনে শিশু কিশোরদের নিয়ে আনন্দঘন পরিবেশে শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। গতকাল দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। এ সময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়া সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি স্কুল ও  প্রবাসী  আওয়ামী লীগের  বিভিন্ন  সংগঠনের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
 দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা কারিকুলাম ও ইংরেজি শাখার শতাধিক শিক্ষার্থীরা অংশ নেয়।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) শহীদ শিশু শেখ রাসেলের প্রতি গভীর ভালোবাসা বুকে ধারণ করে শিশু কিশোরদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহবান জানান। তিনি বলেন, জাতির পিতার কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ছিল এক প্রানবন্ত, উজ্জ্বল সম্ভাবনাময় শিশু যে জাতির পিতার সান্নিধ্যে একজন আদর্শ মানুষ হিসেবে বেড়ে উঠছিল। ঘাতক চক্র এই অমিত সম্ভাবনার শিশু শেখ রাসেলকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা ও পরিবারের অধিকাংশ সদস্যদের সাথে নির্মমভাবে হত্যা করে যা ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে।
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, শহীদ শেখ রাসেল আজ শিশুকিশোরসহ বাংলাদেশের সকল মানুষের কাছে গভীর ভালোবাসার নাম। সৌদি আরবে বেড়ে উঠা সকল শিশু কিশোরকে জাতির পিতার জীবনী থেকে শিক্ষা গ্রহণ করে একজন দেশপ্রেমিক মানুষ হিসেবে জীবন গঠনের পরামর্শ দেন রাষ্ট্রদূত। তিনি স্কুলের শিক্ষার্থীদের জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বই দুটি পাঠের পরামর্শ দেন। শেখ রাসেলের মর্মান্তিক বিয়োগ বেদনাকে হৃদয়ে ধারণ করে শিশু কিশোরদের সুন্দর ও মানবিকবোধ সম্পন্ন আদর্শ মানুষ হিসেবে বেড়ে উঠার আহবান জানান রাষ্ট্রদূত। তিনি আশা প্রকাশ করেন আজকের শিশুরাই ২০৪১ সালের একটি উন্নত বাংলাদেশ নির্মানে ভুমিকা রাখবে।
দিবসটি উপলক্ষে সৌদি আরবের কমিউনিটি স্কুলের শিক্ষার্থীরা শেখ রাসেলের জীবনীর ওপর বক্তব্য প্রদান করেন। শিক্ষার্থীরা শেখ রাসেল ও জাতির পিতার পরিবারের অধিকাংশ সদস্যদের হত্যাকারী পলাতক খুনিদের দেশে ফিরিয়ে বিচারের রায় কার্যকর করার অনুরোধ জানায়।
দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন স্কুলের দুজন শিক্ষার্থী। অনুষ্ঠানে শেখ রাসেলের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্কুলের শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন। রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার চিত্রকর্ম নিয়ে দূতাবাস প্রান্তরে একটি প্রদর্শনীর উদ্বোধন করেন। এসময় অনুষ্ঠানে আগত অতিথিরা প্রদর্শনীটি ঘুরে দেখেন।
এছাড়া রাষ্ট্রদূত শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মেডেল ও সনদপত্র প্রদান করেন। শেখ রাসেল দিবস উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে শিশু কিশোরদের নিয়ে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সকল সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে  বিশেষ দোয়া করা হয়।
অনুষ্ঠানে  বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আওয়ামী পরিষদ, ফ্রেন্ডস অব বাংলাদেশ সহ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ  সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত  ছিলেন।

সর্বশেষ