৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

লাখো আলেম তৈরির কারিগর চরমোনাই দরবার! তারা ধর্ম ব্যবসায়ী নন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণীঃ সম্প্রতি সারাদেশের ইসলামী বক্তা ও পীর. ওলি আলেম- ওলামাদের নামের তালিকা প্রকাশ নিয়ে ধর্মপ্রান মুসলমানদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সিংহভাগ অলেমদের নিয়ে নানান সমালোচনারও কম নেই। তবে বেশ কয়েজন আলেম ও পীর ওলিদের নাম ঐ তালিকায় থাকায় দোশের লক্ষ লক্ষ আলেম ও ধর্মপ্রান মুসলমানের মধ্যে খোভের সঞ্চার হয়েছে। বাংলাদেশের জনমতে চতুর্থ বা পঞ্চম সংখ্যা গরিষ্ঠ রাজনৈতিক দলের মধ্যে চরমোনাইর হুজুরদের দল ইসলামী শ্বাসন তন্র্র বাংলাদেশ নামের দলটি অন্যতম । চরমোনাইর পীর সাহের দরবারের পীর ও তার ভাই মুফতি সাহেব ইসলামী শ্বাসন তন্ত্র দলটি পরিচালনা করেন। অন্যান্য বড় রাজনৈতিক দলের মতো সারাদেশের প্রতিটা ইউনিয়নে এই দল ও অঙ্গ সংগঠনের সক্রিয় কমিটি রয়েছে। বিভিন্ন স্থানে স্থানীয় সরকার নির্বাচনে হাতপাখা প্রতীক নিয়ে অনেকেই বিজয়ী হয়েছেন। স্বাধীনতা যুদ্ধের সময় অনেক মুক্তিযোদ্ধা ও অসহায় মানুষকে আশ্রয় দেয়ায় সুনামও রয়েছে চরমোনাইর পীর সাহেবের। । গত বছর বরিশালে বিশাল জনসভায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পুর্ব পুরুষের ইসলামের দাওয়াতকারী বলে বিশ্লেষন করে সঠিক তথ্য তুলে ধরেছিলেন দলটির প্রধান মুফতি ফয়জুল করিম। এর কয়েক বছর আগে জামায়াত বিরোধী বক্তব্য দিয়েও দেশব্যপী জামায়েত ইসলামীর চোখের বিষে পরিনত হয়েছিলো চরমোনাইর দল। তৎকালীন সময় থেকে জামায়াত সমর্থিত ইসলামী বক্তারা চরমোনাইর দলেকে ধর্ম ব্যাবসায়ী ও মৌলবাদী বলে ওয়াজ মাহফিলেও নানান ভাবে কএাক্ষ এবং নিয়মিত বিষোধাগার করে আসছে যা আজো অব্যাহত আছে। সেই সুরে সুর মিলিয়ে কিভাবে ঐ তালিকায় থাকা তর্কিত বক্তাদের নামের সাথে চরমোনাইর নাম তালিকায় আসলো তা নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে।
বিশ্লেষকরা বলছেন ভিন্ন কথা।
আগামী জাতীয় সংসদ নির্বাচন সন্নিকটে। বাংলাদেশের আলেম ওলামাদের সাথে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্ক্য অনেক সু গভীর রয়েছে। এই মুহুর্তে এই ধরনের একটি তালিকা প্রকাশ করে আলেম ওলামাদেরকে সরকারের প্রতিপক্ষের কাতারে ঠেলে দেয়ার সামিল। তালিকার মধ্যে কট্টোর জামাত বিরোধী ইসালামী রাজনৈতিক দল ইসলামী শ্বাসনতন্র আন্দোলন নামের চরমোনাইর দল ও পীর এবং মুফতি হুজুরের নামও রয়েছে। সারাদেশে লক্ষ লক্ষ ছাত্রদেরকে কোরান ও হাদিস শিক্ষা দিচ্ছে চরমোনাইর দলটি। লক্ষ লক্ষ ছা্ত্রকে আলেম বানিয়েছেন তারা এখনও লাখো ছাত্র আলেম হওয়ার কাতারে রয়েছেন । জামায়াত বিরোধী বক্তব্য দিয়ে আওয়ামীলীগের দালাল বলে জামাতীরা চরমোনাইকে গালিও দিয়েছিলো। এখন তাদেরকে মৌলবাদ ও ধর্ম ব্যাবসায়ীর তালিকায় সংযুক্ত করে আওয়ামীলীগের চরম রাজনৈতিক শত্রু জামায়েত ইসলামীর নেপথ্য মিশনকে উসকে দেয়া হচ্ছেনাতো? এমন বিশ্লেষন করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা আরো বলছেন জাতীয় নির্বাচনের জন্য সকল রাজনৈতিক দল যখন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন ঠিক সেই মুহুর্তে আলেম ওলামাদের সাথে আওয়ামীলীগের বিভক্তি প্রকাশ্যে আনতে পারে এই তালিকা। প্রায় ৯০ ভাগ মুসলমানের বাংলাদেশে ভোটের আগে এমন খবরে ভোটের সময় মুসলমান ধর্মভীরু ভোটারদের মনে বিরুপ প্রভাব পরাও অকল্পনীয় নয়। সরকারের শীর্ষ মহল এবিষয়ে গভীর পর্যবেক্ষন করবেন বলেও মত দিয়েছেন অনেকেই।

ঃরিপোর্ট ঃ
আসাদুজ্জামান
লেখক ও সাংবাদিক।

সর্বশেষ