৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা ববিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

‘সরকারি আইন অমান্য করে মৎস্য আহরণ নয়’

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক।।
‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানে বরিশালে শুরু হয়েছে মৎস্য সপ্তাহ। শনিবার (২৩ জুলাই) সকালে বরিশাল সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, ইলিশ জাতীয় সম্পদ ও দেশীয় মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরো সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে।

তিনি বলেন, জাতীয় সম্পদ ইলিশ মাছসহ দেশীয় প্রজাতির সব মাছ সংরক্ষণ, সুষ্ঠু বিচরণ ও প্রজনন কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে জেলেদের সচেতন করতে হবে। তারা যেন সরকারি আইন অমান্য করে মৎস্য আহরণ না করে। মৎস্য জাতীয় সম্পদ এ বিষয়ে জেলেদের উদ্বুদ্ধকরণ এবং অবৈধ জালের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানো হবে। অবৈধভাবে মৎস্য আহরণ থেকে বিরত না থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন সকাল ১০টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে সংবাদ সম্মেলনে সিনিয়র জেলা মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত, বরিশাল মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) ফজলুল করিম, বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গৌতম বাড়ৈ, জেলা তথ্য অফিসের পরিচালক জাকির হোসেনসহ মৎস্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় জানানো হয়, আগামী ২৪ জুলাই জেলা প্রশাসকের কার্যালয় থেকে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের হবে। পাশাপাশি জেলা প্রশাসন বেলা ১১টায় ডিসি লেকে মাছের পোনা অবমুক্ত করবে এবং বেলা সাড়ে ১১টায় সার্কিট হাউজে মৎস্যচাষিদের পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া সন্ধ্যা ৭টায় মৎস্য সেক্টরের অগ্রগতি নিয়ে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ বাজারে প্রামাণ্যচিত্র প্রদর্শণ হবে।

তৃতীয় দিন সোমবার সকাল ১০টায় মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাঁশিপুরে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষিদের সঙ্গে মতো বিনিময় করা হবে। চতুর্থ দিন মঙ্গলবার বরিশাল সিটি করপোরেশনের বিভিন্ন বাজারে ও কীর্তনখোলা নদীতে মোবাইল কোট পরিচালনা করা হবে।

এছাড়া ২৭ ও ২৮ জুলাই সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জীব সন্যামত মৎস্য বীজ উৎপাদন কেন্দ্র কাশিপুরে মৎস্যচাষিদের মাছ চাষ বিষয়ে পরামর্শ, সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা করবেন। সপ্তাহের শেষ দিন শুক্রবার মৎস্য ভবনে মৎস্য সপ্তাহ-২০২২ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত হবে।

এছাড়া দেশের সব জেলা-উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।

সর্বশেষ