৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গণমাধ্যমের স্বাধীনতার সূচকে আরো দুই ধাপ পেছালো বাংলাদেশ ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ গৌরনদীতে নির্বাচনি সহিংসতায় ইউপি চেয়ারম্যানসহ আহত ৩ কক্ষ পরিস্কার করতে বিলম্ব হওয়ায় মাদ্রাসা ছাত্রকে পিটিয়ে জখম ৪৪তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশঃ মৌখিক পরীক্ষা শুরু ৮ মে বিয়ে বাড়িতে কাজীকে চর থাপ্পড় মারলেন বিএনপি নেতা ! তীব্র তাপদাহে বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ করলো আলীমাবাদ সমাজ কল্যাণ সংস্থা আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই

সেই ‘হানিফ বাংলাদেশি’ এখন বরিশালে

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক।।
শক্তিশালী নির্বাচন কমিশন গঠন ও ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে পদযাত্রায় বের হওয়া মোহাম্মদ হানিফ ওরফে ‘হানিফ বাংলাদেশি’ (৪০) বরিশালে পৌঁছেছেন।

সোমবার (২৯ নভেম্বর) বেলা ১১টার দিকে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন ও কার্যকর গণতন্ত্র লেখা ব্যানার গলায় ঝুলিয়ে বরিশাল নগরীর আগরপুর রোডের পাশে দাঁড়িয়ে কর্মসূচি পালন করেছেন তিনি।

এ সময় তার মাথায় ছিল গণভোটের একটি বাক্স। এতে লেখা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন ও কার্যকর গণতন্ত্রের দাবিতে প্রতীকী গণভোটে আপনিও মতামত দিন। বিভিন্ন মানুষের কাছ থেকে গণভোট সংগ্রহ করেন মোহাম্মদ হানিফ।

শক্তিশালী নির্বাচন কমিশন গঠন ও ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে ২৪ অক্টোবর কক্সবাজারের টেকনাফ থেকে পদযাত্রা কর্মসূচি শুরু করেন মোহাম্মদ হানিফ ওরফে হানিফ বাংলাদেশি। তিনি ৬৪ জেলা থেকে গণভোট সংগ্রহ করে সবশেষ পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা পৌঁছাবেন। একই দাবিতে তিনি সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকদের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবেন।

এ কর্মসূচি সম্পর্কে মোহাম্মদ হানিফ বলেন, আমরা পাকিস্তান আমলে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছি। আমাদের দেশ স্বাধীন হয়েছে ৫০ বছর। এ সময়ে যে দল যখনই রাষ্ট্রক্ষমতায় এসেছে, সে দলই কমবেশি গণতন্ত্রকে বাধাগ্রস্ত করেছে। জনগণ মৌলিক অধিকার ও নিজস্ব ভোটাধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে। সার্চ কমিটি, এটাও একটা শুভংকরের ফাঁকি। নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করে জনগণের ভোটাধিকার ও নির্বিঘ্নে ভোট দেওয়ার পরিবেশ তৈরি করতে হবে।

নোয়াখালী সদরের জাহানাবাদ গ্রামের আবদুল মান্নানের ছেলে মো. হানিফ দেশের বিভিন্ন ইস্যু নিয়ে বেশ কয়েক বছর ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। সীমান্ত হত্যা বন্ধের দাবিতে প্রতীকী লাশ নিয়ে তিনি পদযাত্রা করেছেন। ‘জাগাও বিবেক, জাগ্রত করো মানবতা’ স্লোগান নিয়ে ঘুস, দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের প্রতিবাদে ৫৬ হাজার বর্গমাইল প্রদক্ষিণ এবং ৬৪ জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান কর্মসূচি ছাড়াও ঘুস-দুর্নীতিবিরোধী প্রচারাভিযান চালান। রাজধানীতে গণশৌচাগার স্থাপন আন্দোলন ছাড়াও অনাকাঙ্ক্ষিত মানবভ্রূণ হত্যা বন্ধের দাবিতে মানুষকে সচেতন করে আলোচিত হয়েছিলেন।

এছাড়া নোয়াখালীর সুবর্ণচরে গৃহবধূ ধর্ষণের প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছিলেন। এসব কর্মসূচি পালনের কারণে তিনি ‘হানিফ বাংলাদেশী’ নামেই বেশি পরিচিত।

সর্বশেষ