৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
তীব্র তাপদাহে বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ করলো আলীমাবাদ সমাজ কল্যাণ সংস্থা আমার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন উপজেলা নির্বাচন: ভোলার তিন উপজেলায় ৩৭ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ ভান্ডারিয়ায় ককটেল ফাটিয়ে ও কুপিয়ে ব্যবসায়ীর টাকা ছিনতাই বরগুনায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনেই আচরণবিধি লঙ্ঘন প্রার্থীদের পাথরঘাটায় মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে চিকিৎসা, ৪ জনকে শোকজ কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন বাউফলে গর্ভে থাকা ভ্রূণ নষ্ট, স্ত্রীর স্বীকৃতি পেতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন ভোলায় পুলিশে চাকুরী দেওয়ার নামে প্রতারণা : প্রতারক আটক উপজেলা নির্বাচন : গৌরনদীতে তিন প্রার্থীর ব্যতিক্রর্মী প্রচারণা

উপমহাদেশের মুসলিম সাংবাদিকতার অগ্রনায়ক মাওঃ আকরম খাঁ’র মৃত্যুবার্ষিকী আজ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ডেস্ক নিউজঃ

আজ (১৮ই আগস্ট) উপমহাদেশের মুসলিম বাংলা সাংবাদিকতার অগ্রনায়ক, দৈনিক আজাদ ও মাসিক মোহাম্মাদী পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক মাওলানা মোহাম্মদ আকরম খাঁ’র ৫৩তম মৃত্যুবার্ষিকী। ১৯৬৮ সালের ১৮ই আগষ্ট তিনি ৯৯ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন। বংশালের আহলে হাদীস গোরস্থানে তাকে দাফন করা হয়। ১৮৬৯ সালের ৭ই জুন াতিনি পশ্চিমবঙ্গের বশিরহাট মহকুমার হাকিমপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি মুহম্মদ আলতাফ হোসেন মুসলিম বাংলা সাংবাদিকতার জনক অধুনালুপ্ত দৈনিক আজাদ ও মাসিক মোহাম্মদী পত্রিকার প্রতিষ্ঠাতা মাওলানা মোহাম্মদ আকরম খাঁ’র ৫৩তম মৃত্যূবার্ষিকী পালনের আহŸান জানিয়েছেন। জাতীয় প্রেস ক্লাবসহ দেশের সকল প্রেস ক্লাব ও সাংবাদিক সংগঠনকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য তিনি আহŸান জানান।

উল্লেখ্য, উপমহাদেশে মুসলিম বাংলা সাংবাদিকতার অগ্রনায়ক, দৈনিক আজাদ পত্রিকার প্রতিষ্ঠাতা মাওলানা মোহাম্মদ আকরম খাঁ কোলকাতা আলীয়া মাদ্রাসা থেকে শিক্ষা জীবন শেষ করে ১৯০৩ সালে মাসিক মোহাম্মদী পত্রিকা সম্পাদনার মাধ্যমে সাংবাদিকতা পেশায় ব্যাপৃত হন। ১৯০৬ সালে ঢাকায় মুসলিম লীগ প্রতিষ্ঠায় তার অবদান ছিল অবিস্মরণীয়। ১৯০৮ সালে তার সম্পাদনায় দ্বিতীয় বার প্রকাশিত হয় মাসিক মোহাম্মদী। ১৯১৩ সালে তিনি আঞ্জুমানে উলামায়ে বাংলা নামে আলেম সমাজের একটি সংগঠন কায়েম করেন। ১৯১৫ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় মাসিক আল-ইসলাম। ১৯১৬ সালে ল²ৌতে অনুষ্ঠিত মুসলিম লীগ ও কংগ্রেসের যৌথ সম্মেলনে তিনি যোগদান করেন। ১৯১৮ সালে চট্টগ্রামে অনুষ্ঠিত বঙ্গীয় মুসলিম সাহিত্য সম্মেলনে তিনি সভাপতিত্ব করেন। ১৯২০ সালের ২৪শে মে তার সম্পাদনায় প্রকাশিত হয় উর্দু ভাষার দৈনিক জামানা। এ সময় তিনি খেলাফত আন্দোলনে যোগ দেন। ১৯২১ সালে তিনি প্রকাশ করেন দৈনিক সেবক। ১৯২৬ সালে তিনি বাংলা কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। ১৯২৭ সালে কংগ্রেস ত্যাগ করে নিখিল বঙ্গ প্রজা সমিতির সম্পাদক নির্বাচিত হন। ১৯৩৫ সালে তিনি বেঙ্গল এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য নির্বাচিত হন এবং ১৯৩৬ সালে মুসলিম লীগে যোগদান করেন। ১৯৩৬ সালের ৩১ অক্টোবর তিনি দৈনিক আজাদ পত্রিকা প্রকাশ করেন। ১৯৪১ সালে তিনি মুসলিম লীগের বাংলা শাখার সভাপতি নির্বাচিত হন। ১৯৪৫ সালে লীগ পার্লামেন্টারী বোর্ডের সদস্য মনোনীত হন। ১৯৪৮ সালে তিনি কোলকাতা থেকে ঢাকা আগমন করেন। ১৯৫৪ সালে মাওলানা আকরম খাঁ মুসলিম লীগ ত্যাগ করেন এবং ১৯৬২ সালে রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। ১৯৬৩ সালের ৯ই সেপ্টেম্বর তিনি প্রেসিডেন্ট আইয়ুব খান কর্তৃক জারীকৃত প্রেস এন্ড পাবলিকেশন্স অর্ডিন্যান্সের বিরুদ্ধে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন। ১৯৬৮ সালের ১৮ই আগষ্ট তিনি ৯৯ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন। বংশালের আহলে হাদীস গোরস্থানে তাকে দাফন করা হয়।

মাওলানা মোহাম্মদ আকরম খাঁর ৫৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় সাংবাদিক সংস্থা দেশব্যাপী স্মরণসভা ও দোয়া মাহফিল আয়োজনের কর্মসূচী নিয়েছে। এই দিন ঢাকায় বিকাল ৫টায় সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে এক স্মরণসভার আয়োজন করা হয়েছে। এই স্মরণসভায় সাংবাদিক নেতৃবৃন্দ আলোচক হিসেবে অংশ নেবেন। জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি মুহম্মদ আলতাফ হোসেন সভায় সভাপতিত্ব করবেন।

সর্বশেষ