৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

আনন্দময় একটি দিন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ইমাদুল হক প্রিন্সঃ- ৩ নভেম্বর (বৃহস্পতিবার) বিকাল ৩ টায় অনুষ্ঠিত হলো বরিশালের একমাত্র ইংলিশ ভার্শন স্কুল জাহানারা ইসরাইল স্কুল এন্ড কলেজ এর প্লে গ্রুপের ক্লাস পার্টি। এ উপলক্ষে নানা রঙের বেলুন, ফুল, ক্লাস রুম ও ল্যাবগুলো সুসজ্জিত করে এবং নিজ নিজ পছন্দ অনুযায়ী পোশাক পড়ে ভিন্ন ভিন্ন মাত্রা যোগ করে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জনাব সালেহ মোহাম্মদ শেলি এবং অধ্যক্ষ জনাব সত্যজিৎ রায় বিকাল ৩ টায় উক্ত ক্লাস পার্টি উদ্বোধন করেন।

স্কুলটির শিক্ষার্থীরা সেজেছিল ব্যতিক্রমধর্মী এমন উৎসবের রঙে। এদিন ছিল তাদের ‘ক্লাস পার্টি’। দিনভর হৈ চৈ আর আনন্দে মেতেছিল সবাই।
বছরের পুরো সময়ে যাদের অবতীর্ণ হতে হয় পাঠ্যবই, গতানুগতিক ক্লাস আর বর্তমান সময়কার প্রতিযোগিতামূলক শিক্ষাযুদ্ধে, সেই কোমলমতি শিশু শিক্ষার্থীদের সেদিন দেখা মিলেছে অন্যরকম পরিবেশে। হৈ-হুল্লোড়, আড্ডা, খাবারের আয়োজন, ফটোসেশন, মোমবাতি প্রজ্জ্বলন, নাচ, গান, অভিনয়, বক্তৃতা, কৌতুক, উপস্থাপনা, মনের মতো সাজসহ আরো কত পরিবেশনা! আবার এসবের ফাঁকে ফাঁকে চলে শিক্ষক-শিক্ষার্থী কেক খাওয়া, সেলফি, অতিথিদের বরণ, আপ্যায়ন আর নানান খুনসুটি।

ক্লাস পার্টির অনুষ্ঠানে উপস্থিত হয়ে স্কুলটির প্লে গ্রুপের বেয়ার সেকশনের শিক্ষার্থী মুহাম্মদ নাফিউ বিন ইমাদ জাইফ বলেন, বছর জুড়ে পড়ালেখা করতে করতে যখন তারা ক্লান্ত হয়ে পড়েছেন তখন এই ক্লাস পার্টির আনন্দ ও মজা তার নতুন করে লেখাপড়া করার শক্তি ও প্রেরণা যোগিয়েছে। সে আরও বলেন, ‘ ক্লাস পার্টিতে সহপাঠী আর স্যারদের সাথে দারুণভাবে মিশতে পেরে আমি খুব খুশি। আমার সাথে আমার আব্বু-আম্মুও পার্টিতে অংশ নিয়েছে।’ নাফিউর মতো তার ক্লাসের আফিফা, নেহান জাবিন, জাফরিন, আয়ান, আবান, রোজা ও স্নেহা এসেছিল বিভিন্ন সাজে তারা সবাই তাদের জীবনে এই প্রথম ক্লাস পার্টিতে অংশ নিয়ে আনন্দে উচ্ছ্বসিত।

বেয়ার সেকশনের শিক্ষার্থী নাফিউর মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েট জুবাইয়া বিন্তে কবির এসেছিলেন সন্তানের ক্লাস পার্টিতে অংশ নিতে। অন্যরকম এই অনুষ্ঠান তিনিও বেশ উপভোগ করেছেন। তিনি বলেন, লেখাপড়ার পাশাপাশি আনন্দ অনুষ্ঠানও মানুষের মনের বিকাশ ঘটায়। কারণ আনন্দহীন শিক্ষা শিক্ষার্থীদের যেমন মেধার বিকাশ ঘটায় না, তেমনি সে রকমের শিক্ষা ছাত্র-ছাত্রীরা বেশিক্ষণ মনেও রাখতে পারে না। এই আনন্দ শিক্ষার্থীদের নতুন সেমিস্টার/ক্লাসে ভালভাবে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে যেন উৎসাহ যোগায়।

‘অনুষ্ঠানে আগত অন্যান্য অভিভাবকরা বলেন, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে অনন্য মেলবন্ধন তৈরী করে এই ক্লাস পার্টি। তারা ক্লাস পার্টির আয়োজন করায় স্কুল কতৃপক্ষকে ধন্যবাদ জানান। তারা সকল শিক্ষার্থীদের উপস্থিত বক্তৃতা, বিতর্কসহ সময়োপযোগী মেধা বিকাশের আরো বেশি বেশি পদক্ষেপ নেওয়ার আহবান জানান।

স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জনাব সালেহ মোহাম্মদ সেলি বলেন, ‘স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের মনন বিকাশের লক্ষ্যে ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মাঝে মাঝে শিক্ষার্থী-শিক্ষক এবং অভিভাবকদের এমন মিলনমেলায় অংশ নিয়ে নিজেদের মধ্যে দারুণ এক মেলবন্ধন তৈরি করতে পারবেন বলে আমার দৃঢ় বিশ্বাস।
রাতে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ ক্লাস পার্টির সমাপ্তি হয়।

সর্বশেষ